শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিতে ইংল্যান্ড

fec-image

সিডনিতে আজ শনিবার শ্রীলঙ্কাকে ৪ উইকেট আর ২ বল হাতে রেখে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে নাম লিখিয়েছে ইংল্যান্ড। তাতে বিদায় হয়ে গেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার।

শ্রীলঙ্কার বিদায় নিশ্চিত হয়েছে আগেই। ‘এ’ গ্রুপে দুই দলের ভাগ্য ছিল লঙ্কানদের হাতে। শ্রীলঙ্কা জিতলে বাদ পড়তো ইংল্যান্ড, লঙ্কানদের হারে বাদ পড়লো অস্ট্রেলিয়া। এই গ্রুপে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া আর ইংল্যান্ড-তিন দলই সমান ৭ পয়েন্ট পেয়েছে। রানরেটে পিছিয়ে থাকায় কপাল পুড়েছে অস্ট্রেলিয়ার।

লক্ষ্য মোটে ১৪২ রান। একটা সময় সহজ জয়ের পথেই ছিল ইংল্যান্ড। কিন্তু হঠাৎ ভোজবাজির মতো পাল্টে যায় চিত্র। একের পর এক উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে ইংলিশরা।

একটা প্রান্ত ধরে ছিলেন তিন নম্বরে নামা বেন স্টোকস। ইনিংসের শেষ পর্যন্ত তিনি অপরাজিত ছিলেন ৩৬ বলে ৪২ রান নিয়ে। বাউন্ডারি হাঁকিয়ে জয় নিশ্চিত করে ক্রিস ওকস।

রান তাড়ায় নেমে উদ্বোধনী জুটিতেই দলকে দারুণ শুরু এনে দেন জস বাটলার আর অ্যালেক্স হেলস। তাদের ৪৪ বলে ৭৫ রানের ঝোড়ো জুটিটি ভাঙে হাসারাঙ্গার বলে বাটলার (২৩ বলে ২৮) আউট হলে। হাসারাঙ্গা তার দ্বিতীয় শিকার করেন বিধ্বংসী হেলসকে (৩০ বলে ৪৭)।

এরপর অল্প সময়ের ব্যবধানে হ্যারি ব্রুক (৪), লিয়াম লিভিংস্টোন (৪) আর মঈন আলি (১), স্যাম কুরানকে (৬) হারিয়ে বিপদে পড়ে ইংলিশরা। সেখান থেকে স্টোকস দলকে টেনে নিয়ে যান শেষ পর্যন্ত।

এর আগে পাঁচ ছক্কায় ঝোড়ো ফিফটির ইনিংস খেলেন লঙ্কান ওপেনার পাথুম নিশাঙ্কা। কিন্তু উড়ন্ত সূচনার পরও পুঁজিটা বড় হয়নি শ্রীলঙ্কার। পরের ব্যাটাররা যে তেমন কিছুই করতে পারেননি!

সিডনিতে ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন লঙ্কান দলপতি দাসুন শানাকা। নিশাঙ্কার ৪৫ বলে ৬৭ রানের ইনিংসের পরও ৮ উইকেটে ১৪১ রানে আটকে যায় শ্রীলঙ্কা।

শুরু থেকে মারমুখী ছিল লঙ্কানরা। নিশাঙ্কার ব্যাটে চড়ে পাওয়ার প্লের ৬ ওভারে ১ উইকেটে ৫৪ রান তুলেছিল লঙ্কানরা। কিন্তু বাকি ব্যাটাররা কেউই তেমন সুবিধা করতে পারেননি। ফলে পুঁজিটাও বড় হয়নি।

এক প্রান্ত ধরে খেলতে থাকা নিশাঙ্কা আউট হন ১৬তম ওভারে। আদিল রশিদের শিকার হওয়ার আগে ২ চার আর ৫ ছক্কায় ৬৭ রান করেন লঙ্কান ওপেনার। এরপর কিছুটা সময় ধরে খেলেন ভানুকা রাজাপাকসে (২২ বলে ২২)।

নিশাঙ্কার মত ব্যাটিং আর কেউ করতে না পারায় শেষ ৫ ওভারে মাত্র ২৫ রান তুলতে পারে লঙ্কানরা, হারায় ৫ উইকেট।

ইংলিশ বোলারদের মধ্যে সবচেয়ে সফল মার্ক উড। ২৬ রান দিয়ে এই পেসার নেন ৩টি উইকেট।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ক্রিকেট, টি-টোয়েন্টি বিশ্বকাপ, সেমিফাইনাল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন