parbattanews

সংলাপে নাগরিক অগ্রাধিকার: নির্বাচনে তরুণরাই হবে মূলশক্তি

কক্সবাজার প্রতিনিধি:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের নতুন নেতৃত্ব নির্বাচনে তরুণরাই হবে মূলশক্তি। তারা একটা মোটা অংকের ভোট ব্যাংক। কারণ তরুণ ভোটাররা শিক্ষা ও প্রগতিশীল চিন্তা ধারণ করে। অনেক চিন্তা ভাবনা করেই ভোটকেন্দ্রে যাবে তারা। তাই আগামী একাদশ সংসদ নির্বাচনে তরুণ ভোটাররাই একটি বড় নিয়ামক হবে।

তাছাড়া নির্বাচনে তরুণ ভোটারদের উপস্থিতি অন্য ভোটারদেরও উৎসাহ জোগায়। সংলাপে তরুণদের বক্তবে উঠে আসে আগামীর সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে জাতীয় নির্বাচনের ভূমিকা।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর আয়োজনে এবং ইউএসএইড ও ইউকেএইড এর সহযোগিতায় মঙ্গলবার (২৫ ডিসেম্বর) কক্সবাজারে টাউন হ’লে “সংলাপে নাগরিক অগ্রাধিকার” প্যানেল আলোচনায় অতিথিরা এসব কথা বলেন।

তরুণরা মনে করেন, রাজনৈতিক পরিবেশ ও সহনশীল রাজনৈতিক বিকাশের পক্ষে। জনগণ বিশ্বাস করে সহিংসতা কখনো রাজনীতি ও নির্বাচনের অংশ হতে পারে না।  তাই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য প্রয়োজন ভোটারদের সচেতনতা। লেভেল ফিল্ড তৈরীর পাশাপাশি আইনশৃঙ্খলা স্বাভাবিক রেখে ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করা। সেই সাথে রাজনৈতিক প্রার্থী, কর্মী ও সমর্থকদের মাঝে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সৃষ্টি করা।

সংলাপে তরুণরা আরও বলেন, গণতন্ত্রের ভিতকে মজবুত করতে হলে ধারাবাহিকভাবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান নিশ্চিত করা অত্যাবশ্যকীয়। অবাধ ও সুষ্ঠু নির্বাচন তখনই সম্ভব, যখন ভোটারদের উপস্থিতি ও তাঁদের ভোটাধিকার প্রয়োগের পরিবেশ নিশ্চিত হয়। এছাড়া ব্যাপক হারে ভোটার উপস্থিতি শুধু পরিবেশই নয়, জাল ভোট প্রদানের প্রবণতাকেও ঠেকাতে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

বাংলাদেশের সাধারণ মানুষ শান্তিপূর্ণ। তাই দেশের ১৬ কোটি মানুষের শান্তিপূর্ণ ও সহনশীল রাজনীতির স্বপক্ষে একত্রিত হওয়ার মঞ্চ তৈরীর লক্ষ্যে দেশব্যাপী পালিত হচ্ছে শান্তিতে বিজয়, “শান্তি জিতলে জিতবে দেশ” শিরোনামে ক্যাম্পেইন কার্যক্রম।

কলাতলীর পুষ্পাদাম কনফারেন্স সেন্টারের হলরুমে অনুষ্ঠিত নাগরিক সংলাপের প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন কক্সবাজার-৩ আসনের জাতীয় পার্টির মনোনিত সংসদ সদস্য প্রার্থী মফিজুর রহমান, জেলা জাসদের সভাপতি নইমুল হক চৌধুরী টুটুল, কক্সবাজার পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উজ্জ্বল কর দ্যা ডেইলি স্টারে স্টাফ রিপোর্টার মো. আলী জিন্নাত।

সংলাপে কর্মসূচির মধ্যে ছিলেন শুভেচ্ছা বক্তব্য, ক্যাম্পেইন ভিডিও শেয়ারিং, তরুণদের অংশগ্রহণে একটি দলগত কাজ এবং উপস্থাপন, রাজনৈতিক নেতৃবৃন্দের অংশগ্রহণে প্যানেল আলোচনা। সব শেষে ছিল শান্তিতে বিজয় অঙ্গীকার পাঠ। সংলাপের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন এর মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন রিজিওনাল ম্যানেজার সদরুল আমীন। অনুষ্ঠানে বিভিন্ন সংগঠনের শতাধিক তরুণ ভোটার অংশগ্রহণ করেন।

Exit mobile version