parbattanews

সংসদীয় কমিটির কাছে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে খাস জমিতে সেমি পাকা ঘর করে দেয়ার প্রস্তাব বিজিবি’র

দীঘিনালা বাবুছড়া ৫১ বিজিবি ব্যাটালিয়ন পরিদর্শনে ২টি সংসদীয় কমিটি

BGB-3

পার্বত্যনিউজ রিপোর্ট:

খাগড়াছড়ির দীঘিনালার বাবুছড়া ৫১ বিজিবি ব্যাটলিয়ন স্থাপন নিয়ে সৃষ্ট সংঘাতে স্থানীয় একটি স্কুলে আশ্রয় নেয়া উপজাতি ২১ পরিবারকে দেখতে বাবুছড়া পরিদর্শন করেছে পার্বত্য চট্রগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি ও আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আট সদস্যের একটি প্রতিনিধি দল।

সোমবার বিকাল ৫টায় খাগড়াছড়ির সার্কিট হাউস থেকে প্রতিনিধি দলটি প্রথমে দীঘিনালার বাবুছড়া উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নেয়া ২১ পরিবারের সদস্যদের দেখতে যান। সেখানে অবস্থানরত পরিবারগুলোর সদস্যদের সাথে কথা বলেন এবং সৃষ্ট সমস্য সমাধানের আশ্বাস দেন।

আট সদস্যের প্রতিনিধি দলে ছিলেন, পার্বত্য চট্রগ্রাম মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ.ব.ম ওবায়েদুল মোক্তাদির এমপি, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহবায়ক ফজলে হোসেন বাদশা এমপি, পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আবদুল লতিফ এমপি, খাগড়াছড়ি আসনের সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, রাঙ্গামাটির সংরক্ষিত মহিলা আসনের এমপি ফিরোজা বেগম চিনু, আদিবাসী বিষয়ক ককাসের সদস্য নাজমুল হক প্রধান এমপি, ইয়াছিন আলী এমপি ও আদিবাসী বিষয়ক ককাসের টেকনিক্যাল কমিটির সদস্য জান্নাত-এ ফেরদৌসী।

এর আগে দুপুর আড়াইটায় সংসদীয় টিম খাগড়াছড়ি এলে জেলা প্রশাসক ও পুলিশ সুপার সার্কিট হাউজে তাদের অভ্যর্থনা জানান। এরপর তারা সার্কিট হাউজেই দুপুরের লাঞ্চ গ্রহণ করেন এবং সন্ধায় বাবুছড়া বিজিবি হেড কোয়ার্টারে ইফতার করেন। 

এরপর প্রতিনিধি দলটি ৫১ বিজিবি‘র ব্যাটালিয়নের স্থাপনা পরিদর্শনে যান এবং ব্যাটালিয়ন এলাকা ঘুরে দেখেন। এসময় আরো উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ মাসুদ করিম, উপজেলা চেয়ারম্যান নব কমল চাকমা, শহিলা ভাইস চেয়ারম্যান গোপা দেবী চাকমা, দীনিালা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলুল জাহিদ পাভেল প্রতিনিধি দলের সাথে পরিদর্শনে আসেন।

এ সময় বিজিবি ব্যাটলিয়নের উপস্থিত ছিলেন, বিজিবি‘র দক্ষিন- পূর্ব রিজিয়নের রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল সৈয়দ আহমেদ আলী পিএসসিসহ উচ্চ পদস্থ বেশ ক’জন কর্মকর্তা।

সংসদীয় কমিটি স্কুল পরিদর্শনকালে অবস্থানকারী পরিবারগুরোর কাছে জানতে চান, কবে তারা এই জমিতে বসবাস শুরু করেছেন? উত্তরে তারা ২০১৩ সাল থেকে বলে জানান। তার আগেই জমি অধিগ্রহণ করা হয়ে গেছে জানিয়ে তার আগে কোথায় ছিলেন জানতে চাইলে তারা সঠিক উত্তর দিতে পারেনি। 

স্কুল পরিদর্শন শেষে বিজিবি কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। পরিদর্শনকারী এক এমপি জানান, এসময় বিজিবি কর্মকর্তারা তাদের জানান, জেলা প্রশাসক যদি অন্যত্র খাস জমিতে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে স্থানান্তরের অনুমতি দেয় তবে বিজিবি নিজ খরচে তাদের সেমিপাকা ঘর করে দেবে। সংসদীয় টিমের কাছেও এ প্রস্তাব গ্রহণযোগ্য বলে মনে হয়েছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক ওই এমপি।

সংসদীয় কমিটির বিজিবি ব্যাটালিয়ন পরিদর্শকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, বিজিবি ব্যাটালিয়ন স্থাপন নিয়ে স্থানীয় পাহাড়িদের সাথে সৃষ্ট সংঘাত একটি মানবিক সমস্যা। মানবিক সমস্যাকে মানবিকভাবেই দেখা হচ্ছে এবং এর সুষ্ঠু সমাধানের লক্ষ্যেই প্রতিনিধি দলের এই বাবুছড়া পরিদর্শন।

Exit mobile version