parbattanews

সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে খাগড়াছড়ির তিন থানা

দুলাল হোসেন, খাগড়াছড়ি:
অবকাঠামো উন্নয়নে সুন্দর পরিবেশে জনগণের জানমালের নিরাপত্তার লক্ষ্য নিয়ে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিপি) অর্থায়নে সারাদেশে ১০১টি নতুন থানা ভবন আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে সরকার। খাগড়াছড়ি জেলায় লক্ষ্মীছড়ি, মানিকছড়ি ও রামগড় থানা ভবন আধুনিকায়নের কাজ এ তালিকায় অর্ন্তভূক্ত রয়েছে। মাষ্টার প্ল্যান অনুযায়ী ২০১২ সালের শেষ দিকে এ ৩টি থানার ভবন নির্মাণের স্থান ও ভূমি জরিপের প্রাথমিক কাজ শেষ করা হয়েছে। বিভিন্ন ধাপে প্রায়  ৫ কোটি ৯১ লাখ টাকা ব্যায় ধরা হয়েছে প্রতিটি থানা আধুনিকায়নে।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিপি) ৮’শ ১৯ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে সারাদেশে ১০১টি থানা ভবন আধুনিকায়নের ঘোষণা দেয়। প্রকল্পের মেয়াদ গত বছরের জুলাই থেকে ২০১৫ সালের জুলাই পর্যন্ত। এদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি, মানিকছড়ি ও রামগড় থানা ভবন আধুনিকায়নের জন্যে মাষ্টার প্ল্যান অনুযায়ী ২০১২ সালের শেষ দিকে সরেজমিনে এসে সম্ভাব্য ভবন নির্মাণের স্থান ও ভূমি জরিপের প্রাথমিক কাজ শেষ করেছে। এছাড়াও পর্যায়ক্রমে চলছে আধুনিকায়নের কাজ। ইতিমধ্যে ৩টি থানার সীমানা প্রাচীর নির্মাণ কাজ শুরু হয়েছে।

জানা যায়, প্রতিটি থানা ছয় তলা ফাউন্ডেশন দিয়ে প্রাথমিক ভাবে চার তলা পর্যন্ত নির্মাণ করা হবে। উন্নত প্রযুক্তির কম্পিউটার ব্যবহার, পর্যাপ্ত চেয়ার টেবিলসহ সেবার মান বাড়াতে থানায় আগত অতিথিদের জন্য বসার সু-ব্যবস্থাও থাকবে। থানায় ৪টি করে হাজত খানা থাকবে, এর মধ্যে ১টি পুরুষ, ১টি মহিলা, ১টি কিশোর ও বাকী ১টি থাকবে কিশোরী আসামিদের হাজত খানা হিসেবে।

মানিকছড়ি থানার অফিসার ইনচার্জ কেশব চক্রবর্তী জানান, থানা নির্মাণের জন্য নির্ধারিত সীমানা প্রচীরের ২৭৫০ বর্গফুটের মধ্যে প্রায় ১০৪০ বর্গফুটের মতো কাজ সম্পন্ন করা হয়েছে। খুব সহসাই পূর্ণাঙ্গভাবে থানা আধুনিকায়নের নির্মাণ কাজ শুরু হবে বলেও জানান তিনি।

লক্ষ্মীছড়ি থানার অফিসার্স ইনচার্জ মো: কামরুল হাসান জানান, কাজের ঠিকাদার সীমানা প্রাচীরের কাজ শুরু করেছে। তিনি আশা  করছেন খুব শীঘ্রই মূল ভবনের নির্মাণ কাজ শুরু করা হবে।

এদিকে প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলের থানাগুলো আধুনিকায়ন করার ফলে সেবার মান বৃদ্ধি পাবে বলে মত ব্যক্ত করেছেন রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা।

Exit mobile version