‘সম্প্রীতির জন্য বান্দরবান একটি উদাহরণ’ পিআইবি মহাপরিচালক

fec-image

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন- বানান্দবান একটি সম্প্রীতির এলাকা। নানা বৈচিত্র, নানা ধর্মের মানুষ এখানে বাস করে। একেক জনের ধর্ম একেক রকম, কেউ কারো ধর্মে বাধা দেয় না। কারো ধর্ম নিয়ে বিদ্বেষ করে না। কারো ধর্মীয় উৎসবে বাধা দেয় না। নেই কোন হানাহানি। সম্প্রীতির এই জেলাটি বাংলাদেশ ছাড়াও বিদেশের জন্যও সম্প্রীতির জেলা হতে পারে। সম্প্রীতি কাকে বলে তা বান্দরবানে গিয়ে দেখতে হবে। তবে এমন সম্প্রীতি কেন সারাদেশের মধ্যে সম্প্রসারিত হয় না এই প্রশ্ন রেখে তিনি ‘বান্দরবান বাঙ্গালী জাতির জন্য একটি বড় উদাহরণ হিসেবে উল্লেখ করেন।

সোমবার (১১নভেম্বর) বান্দরবান প্রেসক্লাব মিলনায়তনে জেলার সাংবাদিকদের জন্য টেলিভিশন সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণের দ্বিতীয় দিনে তিনি আরও বলেন- একটা সময় সরকারি কর্মকর্তাদের শাস্তিমূলক বদলী হতো বান্দরবানে। এখন সেই বান্দরবান নেই। বর্তমানে এখানে সবকিছু বিকশিত হয়েছে। আগামীতে এই বান্দরবানকে এগিয়ে নিতে শিল্পকারখানা, আয়ের উৎস যাতে গড়ে উঠে সেজন্য সাংবাদিকদের ভূমিকা রাখতে হবে। কুটির শিল্প গড়ে তোলা ও বন শিল্প যাতে রপ্তানীযোগ্য করে তোলা যায় সেজন্য সাংবাদিকদের ভূমিকা রাখতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে পিআইবি মহাপরিচালক আরও বলেন- আগামী এক বছর পর মুক্তিযুদ্ধের পঞ্চাশ বছর পূর্তি হবে। সামনে আসছে ষোল ডিসেম্বর। এদেশের স্বাধীনতা বিবর্জিত করা হলে কারো বিকাশ হবে না। নিজের ঐতিহ্য, নিজের সংস্কৃতি নিজেদের রক্ষা করতে হবে। এসময় তিনি বান্দরবানের সাংবাদিকদের জন্য আগামীতে প্রশিক্ষণসহ সবধরনের সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা দেন।

এসময় আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) যুগ্ম সাধারণ সম্পাদক মহসিন কাজী, বান্দরবান প্রেসক্লাব সভাপতি মনিরুল ইসলাম মনু সাবেক সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হক।

এদিকে প্রশিক্ষণের দ্বিতীয় দিনে রিসোর্সপার্সন হিসেবে দায়িত্ব পালন করেন বৈশাখী টেলিভিশনের পরামর্শক জুলফিকার আলী মানিক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন