সম্ভাবনার আলো দেখছেন বাইশারীর শহিদ: কলা ও মাছ চাষ করে ‘সবুজ বিপ্লব’ ঘটানোর আশা

IMG_4524 copy

বাইশারী প্রতিনিধি:

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে শফিউল আলম প্রকাশ ‘শহিদ’ কলা চাষ ও মাছ চাষ করে সবুজ বিপ্লব ঘটানোর পাশাপাশি আগামী দিনের সম্ভাবনার আলো দেখছেন বলে জানান।

ছোটবেলা থেকে শহিদ মানুষের জন্য নিবেদীত প্রাণ। উত্তর বাইশারী গ্রামে আলী আহামদের পুত্র শফিউল আলম প্রকাশ শহিদ ব্যবসা বানিজ্যের পাশাপাশি এক একর পাহাড়ি ভূমিতে কলা চাষ এবং দুইটি পুকুর লীজ নিয়ে মাছ চাষ শুরু করেছেন। মাত্র তিন মাসের ব্যবধানে বাগান যেমন বেড়েছে তেমনি পুকুরের মাছও বড় হয়ে উঠেছে। শহিদ বলেন, কলা বাগান ও মাছ চাষ করে বিপ্লব ঘটাবেন তিনি। যাতে করে এলাকার লোকজনও সম্ভাবনার আলো দেখেন।

শনিবার এই প্রতিবেদক সরজমিনে গিয়ে বাগান মালিক শফিউল আলম শহিদের সাথে কথা বলে জানা যায়, দুইটি পুকুর ও এক একর পাহাড়ি পরিত্যক্ত ভূমি লীজ নিয়ে মাত্র তিন মাস আগে চাষাবাদ শুরু করেছেন। অল্প দিনেই মাছগুলো বড় হয়ে উঠেছে। কলা গাছগুলোও খুব সুন্দর হয়েছে। তিনি আরো বলেন, স্থানীয় কৃষি উপসহকারী কর্মকর্তা রফিকুল আলমের উদ্যোগে এই কাজগুলো শুরু করেছেন। কৃষি কর্মকর্তা রফিকুল আলমও তাকে কিভাবে ফলন ভাল হবে সে বিষয়ে নিয়মিত দেখাশুনার পাশাপাশি পরিচর্যায় সহায়তা করছেন।

যদি আবহাওয়া অনুকূলে থাকে তাহলে নিজের খরচ পুষিয়ে লাখ টাকা আয় করা সম্ভব হবে বলে তিনি আশা করছেন। বাকী আল্লাহ্ উপর ভরসা করে বাগান ও মাছ চাষে পরিচর্যা চালিয়ে যাচ্ছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন