parbattanews

সরকার জাতীয় শোক দিবস ঘোষণা করেও নিজেরা পালন করেনি- খালেদা জিয়া

 কারেদা

ডেস্ক নিউজ

বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা বৃহস্পতিবারের দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল স্থগিত ঘোষণা করা হয়েছে । আজ মঙ্গলবার দুপুরে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া এক বিবৃতিতে এ ঘোষণা দেন।

হরতাল স্থগিত করে দেয়া বিবৃতিতে বিরোধীদলীয় নেতা সাভার ব্যর্থতার জন্য সরকারের তীব্র সমালোচনা করেন। সরকারকে মানবতাবোধহীন নিষ্ঠুর আখ্যা দিয়ে তিনি বলেন, ‘এই সরকারের কাছে দেশের সাধারণ মানুষের জীবনের কোনো মূল্যই নেই। সংকীর্ণ রাজনীতি ও ক্ষমতার স্বার্থে তারা মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলতে কখনো কুণ্ঠিত হয় না।’

‘মানুষের প্রতি দরদের কথা মুখে বললেও তাদের কাজে প্রমাণ হয়, মানুষের জীবন এদের কাছে কতটা তুচ্ছ। সাভারের শোচনীয় হত্যাযজ্ঞের পর শুধু দেশবাসী নয়, সারা দুনিয়ার সচেতন মানুষের সামনে তা আবারো স্পষ্টভাবে প্রতীয়মান হয়েছে’ বলেন খালেদা জিয়া।

দীর্ঘ বিবৃতিতে তিনি  বলেন, ঘটনার পর পর আমরা পর্যায়ক্রমে সাভার, ঢাকা অঞ্চল ও সারা দেশে হরতাল প্রত্যাহার করে নিই। আমাদের দলের পক্ষ থেকে উদ্ধার ও চিকিৎসা তৎপরতায় ব্যাপকভাবে অংশ নেয়া হয়। আমরা সাধ্য অনুযায়ী সাভার ট্রাজেডিতে বিপন্ন মানবতার পাশে দাঁড়াবার চেষ্টা করেছি।

তিনি বলেন, কিন্তু সরকার ‘জাতীয় শোকদিবস’ ঘোষণা করেও তা নিজেরা পালন করেনি। সংসদ অধিবেশন স্থগিত করা হয়নি। প্রধানমন্ত্রী তার রাষ্ট্রীয় স্বাভাবিক কর্মকাণ্ড বহাল রেখে ট্রেন উদ্বোধন করেন। সাভার ট্রাজেডির দিনেও রাষ্ট্রপতির শপথগ্রহণের অনুষ্ঠানমালা অব্যাহত রাখা হয়।

সাভার ট্র্যাজেডির পর প্রধানমন্ত্রীর বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করে বিরোধী দলীয় নেতা বলেন, সবচেয়ে দুর্ভাগ্যের বিষয়, জাতীয় এই শোকের আবহের মধ্যে প্রধানমন্ত্রী দলীয় কর্মীসভা করে সেখানে তার স্বভাবসুলভ আপত্তিকর ভাষায় বিরোধীদলকে আক্রমণ করে বক্তব্য রেখেছেন। আর এখন তিনি মানবতার দোহাই দিয়ে বিরোধীদলকে হরতাল প্রত্যাহারের আহ্বান জানাচ্ছেন। আমরা তাকে অনুসরণ করবো না। উদ্ধার অভিযান এবং ত্রাণ ও চিকিৎসা কাজে অসুবিধা হবে বলে প্রধানমন্ত্রী বলছেন।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল ১৮ দলীয় জোটের বৈঠকে সাভার ট্র্যাজেডি ঘটনায় ব্যাপক প্রাণহানিতে সরকারের ব্যর্থতায় প্রতিবাদে সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের কর্মসূচি ঘোষণা করে।

Exit mobile version