parbattanews

সর্বোচ্চ ফরাসি সম্মান সৌমিত্র চট্টোপাধ্যায়কে

পার্বত্যনিউজ ডেস্ক:

বরেণ্য চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের পর টলিউডের বিখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় ফ্রান্সের সর্বোচ্চ সম্মান পেতে চলেছেন। ফ্রান্সের ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে শুক্রবারই জানানো হয়েছে যে, ফ্রান্সের সর্বোচ্চ সম্মান লিঁজিয় দ্য ওনর দেয়া হচ্ছে সৌমিত্রকে।

এর প্রতিক্রিয়ায় সৌমিত্র বলেছেন, ‘আমি সম্মানিত’। তিনি বলেছেন, বাঙালি অভিনেতা হিসেবে আমার কাজ যে আন্তর্জাতিক মানুষজনের মন ছুঁয়েছে, সেটাই আমার কাছে প্রাপ্তি। সত্যজিৎ রায়ের পর দ্বিতীয় বাঙালি হিসেবে এ সম্মান তিনি পেতে চলেছেন।

কলকাতায় এসে সম্মান জানাবে ফরাসি সরকার। ১৯৮৭ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরঁ কলকাতা শহরে এসে সত্যজিৎ রায়ের হাতে তুলে দিয়েছিলেন সেই সম্মান।

এর আগে সৌমিত্র ইতালি থেকে লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পেয়েছিলেন। ফ্রান্স থেকেও তাকে ফরাসি সংস্কৃতি মন্ত্রকের ‘অফিসিয়ে দে’ জার এ মেত্রিয়ে’ সম্মান  দেয়া হয়েছিল। পদ্মভূষণ ও ভারতীয় চলচ্চিত্রের শ্রেষ্ঠ পুরস্কার দাদাসাহেব ফালকে পান তিনি। দু’বার জাতীয় পুরস্কার, থিয়েটারের জন্য সংগীত নাটক আকাদেমি পুরস্কারও  পেয়েছিলেন। ১৯৫৯ সালে ‘অপুর সংসার’ চলচ্চিত্র দিয়ে তার অভিনয় জীবন শুরু। এরপর তিনি কয়েক শ’ ছবিতে অভিনয় করেছেন। এই প্রবীণ বয়সেও তিনি অভিনয়ে সমানভাবে সক্রিয় রয়েছেন।

Exit mobile version