parbattanews

সাংগ্রাইং-কে স্বাগত জানিয়ে খাগড়াছড়ির গুইমারায় বর্ণাঢ্য শোভাযাত্রা

পাহাড়ে বসবাসরত জনগোষ্ঠীর ধর্মীয় ও সামাজিক উৎসব সাংগ্রাইং’কে স্বাগত জানিয়ে খাগড়াছড়ির গুইমারাতে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। গুইমারা রামসু বাজার থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আমতলী পাড়ায় গিয়ে শেষ হয়। সেখানে বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী গ্রামীণ খেলা ধুলার উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল রাইসুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কংজরী চৌধুরী, গুইমারা রিজিয়ন কমান্ডারের সহধর্মিণী ডা. শায়লা শারমিন, সিন্দুকছড়ি জোন অধিনায়ক লে. কর্নেল সৈয়দ পারভেজ মোস্তফা, গুইমারা রিজিয়নের বিএম মেজর খালেদ মোহাম্মদ সালাউদ্দিন, গুইমারা উপজেলা চেয়ারম্যান মেমং মারমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজীব চৌধুরী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সবাইকে বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে বৈসাবি ও বৈসাখী’র শুভেচ্ছা জানান প্রধান অতিথি। বলেন ধর্ম যার যার উৎসব সবার, তাই উৎসব পার্বণে সবাইকে মিলেমিশে সম্প্রীতির বাংলাদেশ গড়ার আহ্বান জানান প্রধান অতিথি।

মারমা সম্প্রদায়ের রীতি অনুযায়ী প্রতি বছর ১৪ এপ্রিল বর্ষ বর্ষণ করে পুরাতন বছরের দুঃখ গ্লানি মুছে নতুন বছরকে আবাহন জানানো হয়। পাড়া মহল্লায় নির্মিত মঞ্চের দুই পাশে সংরক্ষিত পানি দিয়ে যুবক যুবতীরা একে অপরকে পানি ছিটিয়ে পবিত্র করে নেয়। এভাবেই পুরাতন বছরকে বিদায় জানান মারমা সম্প্রদায়ের লোকজন।

Exit mobile version