সাংবাদিকদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে হবে: নঈম নিজাম

nayim nizam

সিনিয়র স্টাফ রিপোর্টার :
তৃণমূল পর্যায়ের সাংবাদিকদের পেশাগত দক্ষতা ও মানোন্নয়নের লক্ষ্যে দু‘দিন ব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের জন্য ২৪ পদাতিক আর্টিলারী ব্রিগেড ও গুইমারা রিজিয়নের প্রশংসা করে বাংলাদেশ প্রতিদিন‘র সম্পাদক নঈম নিজাম বলেন, সাংবাদিকদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে হবে। দেশ ও সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে সংবাদ পরিবেশন করতে হবে। পার্বত্য চট্টগ্রামকে সম্ভাবনাময় অঞ্চল উল্লেখ করে তিনি পাহাড়ের বিপুল সম্ভাবনাকে নিজেদের লেখনীর মাধ্যমে দেশবাসীকে জানাতে হবে। সংবাদকর্মীদের সাদা-কে সাদা আর কালো-কে কালো বলার মতো সৎ সাহস থাকতে হবে।

তিনি শনিবার বিকালে গুইমারা রিজিয়ন সদর দপ্তরের চিত্ত বিনোদন কক্ষে খাগড়াছড়ির গুইমারা রিজিয়নের আওতাধীন চার উপজেলার বিভিন্ন প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের পেশাগত দক্ষতা ও মানোন্নয়নের লক্ষ্যে দু’দিনের প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ ও গুইমারা গুইমারা রিজিয়ন ঘোষিত ‘সেরা সাংবাদিক’ সম্মাননা পুরস্কার প্রদানকালে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

গুইমারা রিজিয়নের বিএম মেজর নাজমুস সাকিব‘র সঞ্চালনায় সমাপনী অধিবেশনে বক্তব্য রাখেন ২৪ পদাতিক অার্টিলারী ব্রিগেড ও গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি, সিন্ধুকছড়ি জোন অধিনায়ক লে. কর্নেল রাব্বি আহসান প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় লক্ষীছড়ি জোন অধিনায়ক লে. কর্নেল মো: আবদুল বাতেন খান, মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ রিয়াজুল কবীর পিএসসি, জাগো নিউজ‘র সহকারী বার্তা সম্পাদক মাহাবুর আলম সোহাগ ও ইংরেজী দৈনিক বাংলাদেশ টু‘ডে‘র সহকারী সম্পাদক মো: জহিরুল ইসলামসহ পদস্থ সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি অনুসন্ধানী রিপোর্ট তৈরীতে মফস্বলের সংবাদকর্মীদের আহবান জানিয়ে বলেন, অনুসন্ধানী রিপোর্টের মাধ্যমে একটি সমাজ বদলে যেতে পারে। মানুষে মানুষে সম্প্রীতি সৃষ্টি হতে পারে। উন্নয়ন নিশ্চিত হতে পারে। বিভিন্ন প্রকারের দুর্নীতির প্রসঙ্গ পেনে তিনি বলেন, দুর্নীতির সাথে আপোষ না করে সত্য উদ্ঘাটনে সচেষ্ট হতে হবে।

পাহাড়ের বাস্তবতা আর সন্ত্রাসীদের কর্মকাণ্ড সম্পর্কে সাধারণ পাহাড়ীদের সচেতন করে তুলতে সাংবাদিকদের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ উল্লেখ করে ২৪ পদাতিক অার্টিলারী ব্রিগেড ও গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি বলেছেন, এখানকার পিছিয়েপড়া জনগোষ্ঠির ভাগ্যোন্নয়নে সাংবাদিকদের কাজ করতে হবে।

প্রসঙ্গত, গুইমারা রিজিয়ন কর্তৃক আয়োজিত মাটিরাঙ্গা প্রেস ক্লাব‘র সার্বিক সহযোগিতায় দু‘দিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় গুইমারা রিজিয়নের আওতাধীন চার উপজেলার ২৫জন সাংবাদিক ছাড়াও ছয়টি কলেজে অধ্যয়নরত ৫০জন ছাত্র-ছাত্রী শিক্ষানবীশ প্রশিক্ষনাণার্থী সাংবাদিকতা বিষয়ে এ বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন