সাইবারের অসম দুনিয়া: সুরক্ষিত থাকুক নারী

fec-image

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে এবারের প্রতিপাদ্য ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’।

প্রতিপাদ্যের সঙ্গে মিল রেখে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার কিংবা মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীর সুরক্ষায় বেশ কিছু ফিচার রয়েছে। এসব ফিচারের মাধ্যমে বিশেষ করে নারীরা সামাজিক মাধ্যমে আরও সুরক্ষিত থাকতে পারেন।

মেসেজ করার সময় ব্যবহারকারীকে নিরাপত্তা দিয়ে থাকে। উপমহাদেশে শুধু ভারতেই এর ব্যবহারকারীর সংখ্যা রয়েছে ৪০০ মিলিয়নের মতো। আর বাংলাদেশে রয়েছে ৩৮ লাখ। তবে এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট মেসেজিং পরিষেবাগুলোর মধ্যে এই মাধ্যমের জনপ্রিয়তা আকাশচুম্বী। এই ব্যবহারকারীরা তাদের বন্ধু ও পরিবারের সঙ্গে ডিজিটাল যোগাযোগে যুক্ত থাকার জন্য এই অ্যাপ ব্যবহার করে। আর ব্যবহারকারীর বার্তাগুলোকে ডিফল্ট এন্ড-টু-এন্ড এনক্রিপশনসহ গোপনীয়তা সুরক্ষিত রাখতে অ্যাপটিতে নানা ফিচারের ব্যবহার রয়েছে।

মেসেজিং পার্টনার ঠিক করুন:
ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগমাধ্যমে অপরিচিত নম্বর থেকে অবাঞ্ছিত বার্তা পেলে ওই ব্যবহারকারী অ্যাকাউন্টটি চাইলেই ‘ব্লক ও রিপোর্ট’ করতে পারেন। এই ব্লককৃত আইডি থেকে আপনাকে কল ও বার্তা পাঠাতে পারবে না।

গোপনীয়তা জোরদার করুন:
হোয়াটসঅ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশনসহ বার্তা, ফটো, ভিডিও, ভয়েস বার্তা, ডকুমেন্ট, স্ট্যাটাস আপডেট এবং কলগুলো সুরক্ষিত রাখার সুযোগ আছে। ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটারেও এ ধরনের সুযোগ রয়েছে। প্ল্যাটফর্ম-ভেদে বার্তাগুলো পাঠানোর চব্বিশ ঘণ্টা, সাত দিন বা ৯০ দিনের মধ্যে অদৃশ্য করা যায়। ফলে স্থায়ী ডিজিটাল রেকর্ড না রেখে ফটো ও ভিডিও শেয়ার করতে পারবেন। ব্যবহারকারী তাঁর বার্তাগুলো সুরক্ষার জন্য স্ক্রিনশটও ব্লক করতে পারবেন। যেটি নারীদের নিরাপদ বার্তা বিনিময়ের সুযোগ করে দেবে।

গ্রুপ প্রাইভেসি সেটিংস:
‘গোপনীয়তা সেটিং এবং গ্রুপ ইনভাইট সিস্টেম’ ফিচারের মাধ্যমে মেসেজিং প্ল্যাটফর্মে থাকা যে কোনো গ্রুপে কাউকে অ্যাড করতে গেলে আগে সেই ব্যক্তির অনুমোদনের প্রয়োজন হবে। অ্যাডমিনের অনুমতি ছাড়া কেউই গ্রুপে যুক্ত হতে পারবে না। চাইলেই আর যে কেউ আপনাকে টানতে পারবে না হোয়াটসঅ্যাপ গ্রুপে।

অ্যাকাউন্ট গোপনীয়তা রক্ষা করুন:
সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের সুরক্ষায় ‘টু স্টেপ ভেরিফিকেশন’ ফিচার খুবই কার্যকরী। এটি অ্যাকাউন্টের নিরাপত্তাকে আরও এক ধাপ এগিয়ে নেওয়ার সুযোগ দেয়। এটি সেট করা থাকলে ব্যবহারকারীর আইডি থাকবে সুরক্ষিত। দূরে বসেও কোনো হ্যাকার বা অন্য কেউ আইডিতে প্রবেশ করতে পারবে না।

সূত্র: সমকাল

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন