parbattanews

সাকিবকে নিয়ে বিরূপ মন্তব্য: ধারাভাষ্য থেকে ওয়াকার ইউনুসের নাম প্রত্যাহার চেয়ে রিট

১৪৬ বছরের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো ‘টাইমড আউট’ হয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের আবেদনের প্রেক্ষিতে ম্যাথিউজের এই আউট নিয়ে বিতর্ক যেন থামছেই না। ক্রিকেট ভক্ত-সমর্থক বা বিশ্লেষক; ঘটনার পক্ষে-বিপক্ষে মতামত দিচ্ছেন অনেকেই।

ঘটনার সময় ধারাভাষ্যে ছিলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ওয়াকার ইউনিস। সে সময় সাকিবের সমালোচনা করেন সাবেক এই পেসার।

ধারাভাষ্য কক্ষে থেকেও এভাবে সমালোচনা করায় আন্তর্জাতিক ক্রিকেটের ধারাভাষ্যকারের তালিকা থেকে ওয়াকারের নাম প্রত্যাহারে আইসিসিতে অভিযোগ জানাতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

গতকাল মঙ্গলবার এ রিটটি করেন আইনজীবী মো. ওয়ালী উর রহমান খান। আজ বুধবার (৮ নভেম্বর) রিট আবেদনের শুনানি করেন তিনিই। পরে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপরি মো. আতাবুল্লাহর নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও বোর্ড সভাপতিকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আগামী ১৯ নভেম্বর এ বিষয়ে শুনানির জন্য দিন নির্ধারণ করেছেন আদালত।

প্রসঙ্গত, গত সোমবার বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচে সাকিব আল হাসানের করা দলীয় ২৫তম ওভারের দ্বিতীয় বলে আউট সাদিরা সামারাবিক্রামা। শ্রীলংকার ষষ্ঠ ব্যাটার হিসেবে মাঠে নামেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। যে হেলমেট নিয়ে তিনি মাঠে নেমেছিলেন সেটি তার উপযুক্ত মনে হয়নি। পরবর্তীতে আরেকটি হেলমেট আনা হয়। সেটিও মনে ধরেনি ম্যাথিউসের। স্বভাবতই বেশ সময়ক্ষেপণ হয়।

কিন্তু ক্রিকেটের নিয়ম বলছে, কোনো ব্যাটার আউট হওয়ার পরবর্তী ৩ মিনিটের মধ্যে পরের ব্যাটারকে ব্যাটিংয়ের জন্য প্রস্তুত হতে হবে। আর এবারের বিশ্বকাপের নিয়মে বলা হয়েছে, দুই মিনিটের মধ্যে ব্যাটারকে প্রস্তুত হতে হবে। কিন্তু ম্যাথিউস সেটি হতে পারেননি। তাই বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে তাকে আউট দেওয়া হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে এটিই প্রথম টাইমড আউট।

Exit mobile version