parbattanews

সাগর পথে আশ্রয় নিচ্ছে মহেশখালী দ্বীপে

মহেশখালী প্রতিনিধি:

সাগর পথে মহেশখালী দ্বীপে আশ্রয় নিচ্ছে রোহিঙ্গা। কিছু দিন আগে থেকে মায়ানমারে সেনাবাহিনী কর্তৃক রোহিঙ্গা মুসলিমদের উপর অমানবিক নির্যাতন চালানো হচ্ছে। তাই রোহিঙ্গারা প্রাণে বাঁচতে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে। প্রাথমিক ভাবে টেকনাফ ও পার্শ্ববর্তী এলাকায় রোহিঙ্গারা আশ্রয় নিলেও সাম্প্রতিক তারা দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে। মহেশখালী পৌরসভার ৯নং ওয়ার্ডের চরপাড়া রোহিঙ্গা বসতি গুলো পরিদর্শনে দেখা যায় ৬ই সেপ্টেম্বর রাত ৮টার দিকে প্রায় দুই শতাধিক রোহিঙ্গা টেকনাফ হয়ে নৌ পথে মহেশখালীতে আশ্রয় নেয়।

স্থানীয় কাউন্সিলর ছালামত উল্লাহ জানিয়েছেন এ পর্যন্ত ২ শতাধিক রোহিঙ্গা তার এলাকায় আশ্রয় নিয়েছে। আশ্রিতরা খাদ্য সহ নানামুখী সংকটে ভুগছে। তবে বিভিন্ন সূত্রমতে ধারণা করা হচ্ছে আটশ থেকে এক হাজার রোহিঙ্গা বর্তমানে মহেশখালীতে ছড়িয়ে ছিটিয়ে অবস্থান করছে। মহেশখালীর রোহিঙ্গা বসতী গুলোতে এখনো পর্যন্ত প্রশাসনিক কোন তৎপরতা লক্ষ্য করা যায়নি। এমতাবস্থায় প্রশাসনিক নিরবতায় নিরাপত্তা সহ নানামুখী সংকট বৃদ্ধির আশংকা করছে স্থানীয় সচেতন মহল।

সতেতন মহলের অভিমত ‘রোহিঙ্গারা আমাদের দেশের জন্য হুমকিস্বরূপ। চুরি, ডাকাতি, সন্ত্রাস, খুন ও মাদক চোরাচালানসহ বিভিন্ন অপকর্মে রোহিঙ্গারা জড়িয়ে পড়ে। ইতোপূর্বে আমরা তেমনটি দেখেছি। এজন্য মানবিক দৃষ্টিকোণ থেকে তাদের একত্রে রাখতে পারলে দেশের জন্য মঙ্গল হবে।’

গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ ও সেনাবাহিনীর বেশ ক’টি পোস্টে হামলা চালায় সেদেশের একটি বিদ্রোহী গ্রুপ। এতে ১২ পুলিশ সদস্য ও বহু রোহিঙ্গা হতাহত হয়। এ ঘটনার পর কঠোর অভিযানে নামে মিয়ানমারের সেনাবাহিনী। তারা হত্যা, ধর্ষণ, বাড়িঘরে অগ্নিসংযোগসহ রোহিঙ্গাদের নানাভাবে নির্যাতন করছে। এ কারণে প্রতিদিন পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিচ্ছে অসংখ্য রোহিঙ্গা।

Exit mobile version