parbattanews

সাজেকে উজো বাজার বয়কটের ডাক বাঙালীদের

বয়কট

সাজেক প্রতিনিধি:

উপজাতী সন্ত্রাসীদের ব্যাপকহারে চাঁদা আদায় ও অন্যায় জুলুমের প্রতিবাদে রাঙ্গামাটি সাজেকের উজো বাজার বয়কটের ডাক দিয়েছে বাঙ্গালী ব্যাবসায়ী ও স্থানীয়রা। এই ডাকে সাড়া দিয়ে সাজেকের উজো বাজারে হাটের দিন সোমবার কোন বাঙ্গালী ব্যাবসায়ী কেনা বেঁচা করার জন্য উজো বাজারে যায়নি ফলে বাঙালী ব্যাবসায়ীরা না যাওয়ায় উজো বাজারে হাট জমে উঠেনি বলে জানা যায়।

স্থানীয় সূত্র জানায়, চাঁদা নির্বিঘ্নে তুলতে গত ২০১০ সালে সাজেকে পাহাড়ী বাঙালী সাম্প্রদায়িক দাঙ্গার পর আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ উপজাতিদের বাধ্য করে বাঘাইহাট বাজারটি বয়কট করে বিকল্প বাজার হিসেবে ২০১৪ সালে সাজেকের গংগারাম এলাকায় উজো বাজারটি গড়ে তোলে। আর সেই ২০১০সাল থেকে এখন পর্যন্ত বাঘাইহাট বাজারটি ইউপিডিএফ’র চাপের মূখে বয়কট করে আসছে উপজাতিরা।

সম্প্রতি বাঘাইহাট বাজারে উপজাতীরা বেঁচা কেনা করতে আসলে ৪০টি বেতের বাড়ি ও ৫ হাজার টাকা জরিমানাসহ বিভিন্ন প্রকার শাস্তি এবং বাঙ্গালীরা উজো বাজার বেঁচা কেনা করতে গেলে ব্যাপক হারে চাঁদা আদায় করছে উপজাতি সন্ত্রাসীরা এর প্রতিবাদে বাঙালীরা উজোবাজার বয়কটের সিদ্ধান্ত নেয় বলে জানিয়েছেন বাঘাইহাট বাজার পরিচালনা কমিটির সভাপতি ডা. নাজিম উদ্দিন।

Exit mobile version