সাজেকে জুমিয়া পরিবারের মাঝে বীজ, কৃষি উপকরণ ও ফলজ চারা গাছ বিতরণ

khagrachari pic

দুলাল হোসেন,খাগড়াছড়ি:
রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী সাজেক ইউনিয়নের অধিবাসীদের নিকট ফলজ চারা, সবজি বীজ, সারসহ কৃষি উপকরন বিতরন করেছে স্থানীয় উন্ন্যন সংস্থা ‘আলো’।
২ জুলাই মঙ্গলবার সকাল ১০ টায় বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী সাজেক ইউনিয়নে রুইলুই পাড়া স্থানীয় জুমিয়াদের মাঝে এ চারা বিতরণ করা হয়। ইউরোপীয় কমিশনের অর্থায়নে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সহযোগিতায় এ চারা বিতরণ কর্মসূচী বাস্তবায়ন করছে  খাগড়াছড়ির স্থানীয় উন্নয়ন সংস্থা ‘আলো’। এ চারা বিতরণ অনুষ্ঠান আগামী ৮ জুলাই পর্যন্ত চলবে।
পার্বত্য চট্টগ্রামে প্রত্যন্ত খাদ্য সংকটময় এলাকায় কৃষিজ ব্যবস্থা পুনর্গঠন নিশ্চিত করণের লক্ষ্যে ৬২০০  জুমিয়া পরিবারের মাঝে বীজ, কৃষি উপকরণ ও ফলদ গাছের চারা বিতরন করা হয়েছে। ইউরোপিয় কমিশনের অর্থায়নে জাতি সংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধি ভ্যালেরিয়া পোগ্গি প্রত্যন্ত সাজেক এলাকায় উপস্থিত থেকে জুম চাষীদের মাঝে ফলদ গাছ, মান সম্মত বীজ ও কৃষি উপকরন বিতরন করেন।

 এসময় তিনি বলেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা পার্বত্য চট্রগ্রামের প্রত্যন্ত এলাকায় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে। দীর্ঘমেয়াদী ও টেকসই জুম চাষের মাধ্যমে এসব প্রত্যন্ত এলাকার খাদ্য সংকট মোকাবেলা করা হবে। তিনি বলেন,  কৃষকদের জুমচাষে দক্ষতা বৃদ্ধি করতে প্রশিক্ষনসহ সবকিছু করা হবে। তিনি এজন্য সকলের সহযোগিতা কামনা করেন। এ সময় জাতি সংঘের খাদ্য ও কৃষি সংস্থার কৃষি সম্প্রসারন বিশেষজ্ঞ পবন কুমার চাকমা,মনিটরিং কর্মকর্তা ইপ্সিতা দেওয়ান,খাগড়াছড়ি বেসরকারী উন্ন্য়ন সংস্থা আলোর নির্বাহী পরিচালক অরুন কান্তি চাকমা, সহ আরো অনেকে বক্তব্য রাখেন।

এসময় আলোর নির্বাহী পরিচালক অরুন কুমার চাকমা উপস্থিত সাংবাদিকদের বলেন, তিনি নিজ উদ্যোগে দীঘিনালা থেকে সাজেক পর্যন্ত রাস্তার দু পার্শ্বে রাস্তা শোভা বর্ধন গাছের চারা লাগাবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন