সাজেক ভূমি রক্ষা কমিটি ও সাজেক নারী সমাজের যৌথ সম্মেলন অনুষ্ঠিত

Sajek conference. 8.10.2014

সাজেক প্রতিনিধি:

রাঙ্গামাটিজেলা বাঘইছড়ি উপজেলার সাজেকে সাজেক বাঁচাও! বন-পরিবেশ ও বাস্তুভিটা রক্ষার্থে জীবন বাজি রেখে লড়াইয়ে প্রস্তুত হও! এই আহ্বান সম্বলিত শ্লোগানকে সামনে রেখে সাজেকের উজো বাজারস্থ প্রাথমিক বিদ্যালয় মাঠে আজ বুধবার সকাল ১০টায় সাজেক ভূমি রক্ষা কমিটি ও সাজেক নারী সমাজের যৌথ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উক্ত সম্মেলনে জ্ঞানেন্দু চাকমাকে সভাপতি ও বিনয় কান্তি চাকমাকে সাধারণ সম্পাদক করে ১৭ সদস্যের সাজেক ভূমি রক্ষা কমিটি এবং নিরূপা চাকমাকে সভাপতি ও জ্যোৎস্নারানী চাকমাকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্যের সাজেক নারী সমাজের নতুন কমিটি গঠন করা হয়েছে।

সম্মেলন উপলক্ষে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন জ্ঞানেন্দু চাকমা। এতে আরো বক্তব্য রাখেন ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর কেন্দ্রীয় সদস্য দেবদন্ত ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি ও আট সংগঠনের কনভেনিং কমিটির আহ্বায়ক সোনালী চাকমা, সাজেক নারী সমাজের সভাপতি নিরূপা চাকমা, সাজেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অতুলাল চাকমা, গণতান্ত্রিক যুবফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জিকো ত্রিপুরা, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি শান্তি প্রভা চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক শিখা চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সদস্য অংকন চাকমা। এছাড়া ইউপিডিএফ সংগঠক জুয়েল চাকমাও এতে উপস্থিত ছিলেন।

সম্মেলনে ৭ দফা দাবিনামা সম্বলিত রাজনৈতিক প্রস্তাবনা পেশ করা হয় : রাজনৈতিক প্রস্তাবনায় উত্থাপিত দাবিগুলো হলো: “ ১. সাজেকে বসবাসরত জুম্ম জনগণকে তাদের বাপ-দাদার ভিটেমাটি থেকে উচ্ছেদ করা বন্ধ করতে হবে; ২. সাজেকবাসীকে শিক্ষা-স্বাস্থ্য-যাতায়াত-যোগাযোগের সুবিধাসহ সকল ধরণের নাগরিক অধিকার দিতে হবে; ৩. সেটলার কর্তৃক সেনা সহায়তায় জবরদখলকৃত আমাদের জায়গাজমি ফেরত দিতে হবে; ৪. ধর্মীয় প্রতিষ্ঠান-বুদ্ধমূর্তি নির্মাণের সকল বাধা তুলে নিতে হবে; ৫. বিজিবি’র ৫৪ নং ব্যাটালিয়ন হেডকোয়ার্টার স্থাপনের মাধ্যমে উজো বাজার ও তার পার্শ্ববর্তী এলাকা থেকে জুম্ম জনগণকে উচ্ছেদের প্রচেষ্টা বন্ধ করতে হবে; ৬. পর্যটন কেন্দ্র স্থাপনের নামে রুইলুই ও কমলাক পাহাড় থেকে ত্রিপুরা-লুসাই-পাংখো জাতিসত্তার জনগণকে তাদের বাস্তুভিটা থেকে উচ্ছেদ চলবে না ও ৭. উজো বাজার এলাকায় দিনেরাতে অবস্থান করা পুলিশী প্রহরা সরিয়ে নিয়ে তাদের নিজস্ব ফাড়িতে ফিরিয়ে নিতে হবে।

প্রস্তাবনায় বলা হয়, সরকার প্রশাসন যদি আমাদের বাপদাদার ভিটেমাটি ফিরিয়ে না দিয়ে উল্টো বর্তমানে সাজেকে আশ্রয় নেয়া জায়গা থেকেও উচ্ছেদ করে তবে আমাদের সামনে প্রতিরোধ প্রতিবাদ লড়াই ছাড়া অন্য কোনো পথ নেই। ভূমিই আমাদের অস্তিত্ব, ভূমি আমাদের জীবন-আমাদের প্রাণ- সেই ভূমি রক্ষার জন্য আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। এতে সকল ধরণের অন্যায় অবিচারের বিরুদ্ধে সংগ্রামে ঝাপিয়ে পড়ার আহ্বান জানানো হয় সমাবেশ থেকে।

সমাবেশ শেষে একটি র‌্যালি উজোর বাজার এলাকা প্রদক্ষিণ করে। এছাড়া বিকালে প্রতিরোধ সাংস্কৃতিক স্কোয়ার্ড ও জুম্ম ফিল্ম এসোসিয়েশনের যৌথ পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন