parbattanews

সাত উপায়ে রুখে দিন শীতকালের শুষ্কতা

cold

লাইফস্টাইল ডেস্ক:

উত্তরে হিমেল হাওয়া আক্রমণ করছে আপনার নাজুক ত্বকে। পঞ্চ ইন্দ্রিয়ের একটা ইন্দ্রিয় শীতের প্রভাবে কাবু। তা কী হয়! লড়াইয়ের অস্ত্র নিশ্চয়ই আছে। নীচে দেওয়া হল শীতে ত্বকের যত্নের কিছু টিপস-

১. পরিচ্ছন্নতা:

শীতকালে ত্বক সজীব রাখার মূল মন্ত্রই হল নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। শীতকালে বাতাসে জলীয় বাস্পের পরিমাণ কমে যাওয়ায় আবহাওয়া হঠাৎ শুষ্ক হয়ে যায়। অন্যদিকে বাতাসে ধূলিকণার পরিমাণও বেড়ে যায়। তাই শুষ্ক ত্বকের যত্নের প্রথম ধাপই হল পরিচ্ছন্নতা।

শীতকালে শুষ্ক আবহাওয়ায় ত্বকে টান পড়ে, যার ফলে কমবেশি আমরা সবাই শরীরে ময়েশ্চরাইজার লাগায়। যার কারণে আমাদের শরীরে ধুলোবালি বেশি জমে। তাই কোনওদিন গোসল বাদ দেবেন না। এতে শরীর আরও শুকিয়ে যাবে। দরকার হলে হালকা গরম পানিতে গোসল করুন প্রতিদিন।

শীতকালে মুখ ফেস ওয়াশ দিয়ে পরিষ্কার করার বদলে তুলোয় ক্লিনজিং মিল্ক লাগিয়ে মুখ পরিষ্কার করে মুছে নিন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।সাবান যত পারবেন কম ব্যবহার করুন। বদলে লিকুইড সোপ ব্যবহার করতে পারেন।

শীতে শরীরের অন্যান্য অংশের যত্ন নিলেও আমদের মধ্যে অনেকেই ভুলে যাই পায়ের কথা। তাই নজর রাখুন পা ফাটলে একেবারেই নোংরা জমতে দেবেন না। গরম পানিতে মাইল্ড শ্যাম্পু দিয়ে পা ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর নরম ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন।

২. ময়েশ্চারাইজিং :

এই সময় ময়েশ্চারাইজিং ভীষণভাবে জরুরি। গোসলের পানিতে কয়েক ফোঁটা গ্লিসারিন ফেলে দিয়ে সেই পানিতে গোসল করলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।
গোসলের পর এবং বাড়ি ফিরে হাত, মুখ ধোওয়ার পর ভালো করে হালকা কোনও ময়েশ্চারাইজার মুখে, হাতে পায়ে লাগান। ভারি ময়েশ্চারাইজার লাগিয়ে বাইরে বেরোবেন না। এতে ধুলো ময়লা গায়ে বসে যাবে।

ফাটা পা পরিষ্কার করার পর অবশ্যই ভালো ক্রিম লাগিয়ে শুতে যাবেন।

ঠোঁট ফাটলে অল্প গ্লিসারিন আঙুলে নিয়ে ঠোঁটে লাগান। সারাদিন লিপ বামের হালকা পরত লাগিয়ে রাখুন।

৩. কনুই, গোড়ালির বিশেষ যত্ন :

শুষ্ক গোড়ালি কনুইয়ের জন্য এই সময় খুব ভালো ঘরোয়া পদ্ধতি। এক টুকরো লেবুর সঙ্গে চিনি লাগিয়ে কিছুক্ষণ কনুইতে ঘষুন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

ময়দা, বেসন বা যে কোনও ধরণের প্যাক যা ত্বককে শুষ্ক করে দেয় তা একেবারেই লাগাবেন না। ত্বক আরও আর্দ্রতা হারাবে। তার থেকে বরং এই সময়ের জন্য উপকারি ফ্রুট প্যাক। কলা আর মধু মিশিয়ে মুখে গলায় লাগান। এই প্যাক ত্বক পরিষ্কার যেমন করবে, আর্দ্রতাও বজায় রাখবে আবার উজ্জ্বলতাও বাড়বে।

যেহেতু এই সময় মেক আপ নষ্ট হয় না তাই সারাদিন মেকআপ করে থাকা যায়। সবসময় ক্রিম বেসড মেকআপ লাগাম মুখে। নাহলে ত্বকের সমস্যা দেখা দেবে।

লিপস্টিক লাগালে সেটাও যেন ক্রিম বেসড হয়। নাহলে শুষ্ক ত্বকের সমস্যা আরও বাড়বে।

৬. খাওয়া দাওয়া:

সঠিক খাওয়া দাওয়া ত্বক ভালো রাখতে খুবই জরুরি। প্রচুর মরশুমি ফল ও শাক সবজি খান।
গরম হার্বাল চায়ের কোনও তুলনা নেই এইসময়।

প্রতিদিন সকালে উঠে ১ চামচ মধু খান। ঠান্ডা যেমন লাগবে না, ত্বকের জেল্লা বাড়বে।

৭. পানি:
শরীর ভিতর থেকে শুকিয়ে গেলেই তার প্রভাব বাইরে পড়ে। তাই শুষ্ক ত্বকের সমস্যা দূরে রাখতে প্রচুর পরিমাণে পানি খান।

Exit mobile version