সারাদেশে ঈদ জামাতে মুসল্লিদের ঢল, আল্লাহর নৈকট্য লাভে মোনাজাতে রোনাজারি

fec-image

ঈদ মোবারক! ঈদ মোবারক!! যথাযথ ধর্মীয় মর্যাদায় সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। জাতীয় ঈদগাহ, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশের মসজিদ ও ঈদগাহ মাঠে পবিত্র ঈদুল ফিতরের জামাতে সর্বস্তরের মুসল্লিদের ঢল নেমেছিল। ফজরের নামাজের পর পরই রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা ঈদের দুই রাকাত ওয়াজিব নামাজ পড়তে বায়তুল মোকাররমে আসতে থাকেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বায়তুল মোকাররম ও এর আশপাশের এলাকা মুসল্লিদের পদচারণায় মুখর হয়ে ওঠে। মুসল্লিরা নতুন পোশাক পরিধান করে ঈদের জামাতে অংশ নিতে ঈদগাহ ও মসজিদগুলোতে জড়ো হতে থাকেন। মসজিদগুলোতে স্থান সঙ্কুলান না হওয়ায় বাইরে রাস্তার ওপর কাগজ, পাটি, জায়নামাজ বিছিয়ে ঈদের জামাতে অংশ নেন বিপুল সংখ্যক মুসল্লি। নামাজ শেষে সারা জীবনের গুনাহ মাফ, দেশ জাতি ও মুসলিম উম্মাহর সুখ শান্তি, সমৃদ্ধি কল্যাণ কামনা করে আল্লাহর নৈকট্য লাভে মোনাজাতে কান্নার রোল পড়ে যায়।

জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি মো. রুহুল আমিন। এতে প্রেসিডেন্ট মো.আবদুল হামিদসহ মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দসহ সর্বস্তরের মুসল্লিগণ অংশ নেন। নামাজ শেষে মোনাজাতে দেশ জাতি ও মুসলিম উম্মাহর সুখ শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেন বিশেষ দোয়া করা হয়। বিশেষ ব্যবস্থায় প্রচুর মহিলা মুসল্লিাও ঈদ জামাতে অংশ নেন। এ মসজিদে পর্যায়ক্রমে চারটি ঈদ জামাত অনুষ্ঠিত হচ্ছে।

বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত সকাল ৭টায় শুরু হওয়ার কথা থাকলেও মসজিদে প্রবেশে সাড়ে ৬টার দিকেই মুসল্লিদের দীর্ঘ সারি দেখা গেছে। দক্ষিণ গেইট দিয়ে লাইন ধরে আর্চওয়ের ভেতর দিয়ে মুসল্লিরা মসজিদে প্রবেশ করেন। মুসল্লিদের সারি মাওলানা ভাসানী হকি স্টেডিয়াম ছাড়িয়ে বঙ্গবন্ধু স্কয়ার পর্যন্ত চলে যায়। মসজিদের প্রবেশ গেইটে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তৎপর দেখা গেছে। এবারও বায়তুল মোকাররম মসজিদে ঈদুল ফিতরের ৫টি জামাত হচ্ছে। প্রথম জামাত ইমাম ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান।

প্রথম জামাত সকাল ৭টা ২৫ মিনিটে শেষ হয়। প্রথম জামাত শেষে মোনাজাতে মৃতদের রূহের মাগফিরাত কামনা এবং গুনাহ থেকে মাফ চোখের চোখের পানিতে মুসল্লিরা আল্লাহর কাছে আকুতি জানান। এছাড়া মোনাজাতে দেশ জাতি ও মুসলিম উম্মাহর শান্তি, কল্যাণ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়। ঈদ জামাত শেষে মুসল্লিদের একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে। প্রথম জামাত চলাকালীন বিপুল সংখ্যক মুসল্লি উত্তর ও দক্ষিণ গেটের বাইরে রাস্তায় অপেক্ষা করতে থাকেন। এরপর পর্যায়ক্রমে সকাল ৮টায় দ্বিতীয় জামাত, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায়। পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঈদ, মোনাজাত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন