সার্জিক্যাল মাস্ক পরা পুরুষের প্রতি নারীদের আকর্ষণ বেশি: গবেষণা

fec-image

শুধুমাত্র করোনাভাইরাস সংক্রমণ রোধেই নয়, অন্যের সামনে নিজেকে আকর্ষণীয় করে তুলতেও ফেস মাস্কের জুড়ি নেই। শুনতে অবাক লাগলেও সম্প্রতি ব্রিটেনের কার্ডিফ ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, সার্জিক্যাল ফেস মাস্ক পরা মানুষের প্রতি বিপরীত লিঙ্গের মানুষ বেশি আকর্ষিত হন।

এক প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, বিপরীত লিঙ্গের কারও মুখের ঢেকে রাখা অংশকে বেশি আকর্ষণীয় মনে হয়। এমনটাই জানিয়েছেন গবেষণায় অংশ নেওয়া পুরুষ এবং নারীরা।

কার্ডিফ ইউনিভার্সিটির স্কুল অব সাইকোলজির পাঠক এবং মুখমণ্ডল বিশেষজ্ঞ ড. মাইকেল লুইস বলেন, মহামারির আগে করা একটি গবেষণায় দেখা গিয়েছিল সার্জিক্যাল ফেস মাস্কগুলোর আকর্ষণীয়তা কম। কারণ, সবার ধারণা ছিল মাস্কগুলো অসুস্থ ব্যক্তি বা চিকিৎসা সংশ্লিষ্ট ব্যক্তিরাই কেবল পরেন। কিন্তু, ২০২১ সাল থেকে চালানো এই নতুন জরিপে দেখা গেছে, কাপড়ের মাস্কের তুলনায় সার্জিক্যাল মাস্ককেই বেশি আকর্ষণীয় মনে করা হচ্ছে।

গবেষকদের ধারণা, মেডিকেল ফেস মাস্ক দিয়ে ঢেকে রাখা মুখ সবচেয়ে আকর্ষণীয় লাগে। কারণ স্বাস্থ্যকর্মীরা এই মাস্কগুলো পরেন এবং বর্তমানে তাদেরকে সবাই ইতিবাচকভাবে নিচ্ছেন।

“কগনিটিভ রিসার্চ: প্রিন্সিপালস অ্যান্ড ইমপ্লিকেশনস জার্নালে” প্রকাশিত গবেষণাটি ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে শুরু হয়। এই গবেষণায় ৪৩ জন নারীকে বিভিন্ন ধরনের মাস্ক পরা ও মাস্ক ছাড়া পুরুষের ছবি দেখিয়ে ১ থেকে ১০-এর মধ্যে নম্বর দিতে বলা হয়।

অংশগ্রহণকারীরা বলেছিলেন, যারা সার্জিক্যাল মাস্ক পরেন তাদের মুখ কাপড়ের মাস্ক, মাস্কবিহীন ব্যক্তিদের তুলনায় বেশি আকর্ষণীয়।

লুইস বলেন, “মহামারি আমাদের মনস্তাত্ত্বিক পরিবর্তন এনেছে। এখন আর আমরা কাউকে মাস্ক পরা দেখলে ভাবি না যে ‘ওই ব্যক্তির কোনো রোগ আছে, আমাকে দূরে থাকতে হবে’। বরং তাকে ইতিবাচকভাবে গ্রহণ করছি।’’

লুইস আরও বলেন, মাস্ক মানুষকে আরও আকর্ষণীয় করে তোলে, এমনটা ভাবা অমূলক নয়। কারণ মানুষ সাধারণত অন্যের চোখের দিকে আগে মনোযোগ দেয়। এছাড়া, মুখের অর্ধেক ঢেকে রাখা মানুষকে আরও আকর্ষণীয় দেখায় কারণ মস্তিষ্ক অনুপস্থিত শূন্যস্থান পূরণ এবং মুখমণ্ডল সম্পর্কে একটি সামগ্রিক ধারণা কল্পনা করে নেয়।’’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন