parbattanews

সাড়ম্বরে বিভিন্ন স্থানে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

প্রেসবিজ্ঞপ্তি:
দীর্ঘ ২ যুগেরও বেশী সময় ধরে পার্বত্য চট্টগ্রামে অধিকারহারা, নির্যাতিত পাহাড়ী-বাঙ্গালীদের অধিকার আদায়ে আন্দোলন-সংগ্রামরত সর্ববৃহৎ বাঙ্গালী ছাত্র সংগঠন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ২৭ বছরে পদার্পন উপলক্ষে কেন্দ্রীয় কমিটি ঢাকা, চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলায় বর্ণাঢ্য র্যালি, কেক কাটা, আলোচনা সভা, নবীণবরণ ও কুইজ প্রতিযোগিতার মাধ্যমে উদযাপন করে।

ঢাকায় পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের (পিবিসিপির)২৭তম প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটার মাধ্যমে কর্মসূচি শুরু হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৯১ সালের পূর্ববর্তী পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি ও ছাত্রছাত্রীদের প্রতি রাষ্ট্রের অবহেলা এবং পার্বত্য বাঙ্গালী জনগোষ্ঠীর অধিকার আদায়ের লক্ষে মাত্র ১২ জন পার্বত্য বাঙালি ছাত্র/ছাত্রীদের নিয়ে কুমিল্লায় এ সংগঠন প্রতিষ্ঠা করা হয়েছিল। আজ তা পার্বত্য চট্টগ্রামে সর্ববৃহৎ বাঙ্গালী ছাত্র সংগঠনে পরিণত হয়েছে।

পার্বত্য চট্টগ্রামের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলা হয়, অবিলম্বে পাহাড় থেকে প্রত্যাহারকৃত সকল সেনা ক্যাম্প পুনঃস্থাপন করুন, সেই সাথে খাগড়াছড়িতে সন্ত্রাসীগোষ্ঠী কর্তৃক বিভিন্ন বাঙ্গালী ও সেনা ক্যাম্পের সরকারী খাস ভূমি দখল করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। টাস্কফোর্সের নামে বর্তমান সাংসদের টালবাহানাকে একটি পরিকল্পিত ষড়যন্ত্র উল্লেখ করা হয়।

অন্যদিকে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ রাঙামাটি জেলা সভাপতি জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে প্রচার সম্পাদক আবদুল্লাহ আল মোমিনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি ছাত্রনেতা জনাব মু.ইব্রাহিম মনির।

অনুষ্ঠানে তিনি নিরাপত্তার স্বার্থে পার্বত্য চট্টগ্রামে প্রত্যাহারকৃত সকল সেনা ক্যাম্প পুনঃস্থাপনসহ সর্বক্ষেত্রে বাঙ্গালীদের সমান অধিকার দেয়ার জোর দাবী জানান।

সভায় আরো বক্তব্য রাখেন,পার্বত্য নাগরিক পরিষদের জেলার ভারপ্রাপ্ত আহবায়ক মো:জামাল উদ্দীন, সাবেক জেলা সভাপতি মো. আলমগীর হোসাইন, জেলা ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, লংগদু উপজেলা সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসাইন প্রমূখ।

এদিকে খাগড়াছড়ি জেলা শাখা পিবিসিপির ২৭ বছরে পদার্পন উপলক্ষে বর্ণাঢ্য র্যালি, কেক কাটা ও আলোচনাসহ নানা আয়োজনের মধ্যে দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে । এ উপলক্ষ্যে সকালে জেলা শহরের সরকারী উচ্চ বিদ্যালয় মাঠ থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের হয়ে শাপলা চত্বরসহ শহরের গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা অফিসার্স ক্লাব কমিউনিটি সেন্টারে এসে আলোচনা সভায় অংশ নেয় সংগঠনটির নেতা-কর্মীরা। এতে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের সভাপতি দাবী করে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ইঞ্জি. আবদুল মজিদ।

বান্দরবান জেলার পিবিসিপির জেলা আহবায়ক মো: মিজানুর রহমানের নেতৃত্বে জেলা শাখার উদ্যোগে এক বর্ণাঢ্য র্যালি, কেক কাটা , আলোচনা সভা অনুষ্ঠিত হয়।উপস্থিত ছিলেন, পিবিসিপির সাবেক জেলা সভাপতি ও নাগরিক পরিষদের জেলা শাখার সিনিয়র সহ সভাপতি সাংবাদিক এইচ এম সম্রাট।

কুমিল্লা জেলার সভাপতি কাজী হারুনের নেতৃত্বে জেলা শাখার উদ্যোগে কেক কাটা, আলোচনা সভায় উপস্থিত ছিলেন পিবিসিপির প্রতিষ্ঠাতা সেক্রেটারী, সাবেক কেন্দ্রীয় সভাপতি ও নাগরিক পরিষদের মহাসচিব এডভোকেট এয়াকুব আলী চৌধুরী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মো. আতাউর রহমানের নেতৃত্বে চবি শাখার উদ্যোগে কেক কাটা , আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে চবি শাখার সাথারণ সম্পাদক মোঃ ইকতিয়ার ইমন। উপস্থিত ছিলেন পিবিসিপির চবির সকল নেতৃবৃন্দ।

বাঘাইছড়ি উপজেলা শাখার উদ্যোগে উপজেলা সভাপতি মো. আফসার হোসেনের নেতৃত্বে এক বর্ণাঢ্য র্যালি, কেক কাটা , আলোচনা সভা, নবীণবরণ ও কুইজ প্রতিযোগিতার বিজযীদের মাঝে পুরস্কার বিতরণনের মাধ্যমে অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন সাবেক উপজেলা সভাপতি ও নাগরিক পরিষদের উপজেলা আহবায়ক জননেতা মোঃ আবদুল কাইয়ুম।

Exit mobile version