সিএইচটি কমিশন সফরের প্রতিবাদে রাঙামাটিতে ৬টি বাঙ্গালী সংগঠনের ডাকে শুক্রবার ও শনিবার সকাল-সন্ধ্যা সড়ক ও নৌপথ অবরোধ

Untitled-1

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:

পার্বত্য চট্টগ্রাম আন্তর্জাতিক কমিশন (সিএইচটি কমিশন) রাঙামাটি সফরের প্রতিবাদে আজ শুক্রবার ও আগামীকাল শনিবার দু’দিন সকাল-সন্ধ্যা সড়ক ও নৌপথ অবরোধ ঘোষণা করেছে, ছয়টি বাঙালী ভিত্তিক আঞ্চলিক সংগঠন।

গতকাল বৃহষ্পতিবার বিকাল ৪টায় স্থানীয় কাঠ ব্যবসায়ী সমবায় সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচী ঘোষণা এই সংগঠনে নেতারা। এ অবরোধ কর্মসূচিতে সমর্থন জানায়, পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন, পার্বত্য গণপরিষদ, সম-অধিকার ছাত্র আন্দোলন, পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ, পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, পার্বত্য নাগরিক পরিষদ আহবায়ক বেগম নূর জাহান ও সাধারণ সম্পাদক মো. জামাল উদ্দীন, পার্বত্য সম-অধিকার আন্দোলনের সভাপতি পেয়ার আহম্মেদ খান, সাধারণ সম্পাদক এডাভোকেট আবছার আলী, পার্বত্য গণ পরিষদ চেয়ারম্যান জালাল উদ্দিন চৌধুরী আলমগীর, পার্বত্য বাঙ্গালী ঐক্য পরিষদ সভাপতি উজ্জ্বল পাল, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, সমঅধিকার ছাত্র আন্দোলনের বিভাগীয় যুগ্ম সম্পাদক আব্দুল রাজ্জাক প্রমুখ।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আর্ন্তজাতিক কমিশন (সিএইচটি) পার্বত্য অঞ্চলকে নিয়ে বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত এবং বাংলাদেশের ভূ-খন্ড থেকে বিছিন্ন করাসহ বাঙ্গালীদের উচ্ছেদ করাসহ বিভিন্ন কার্যক্রমে লিপ্ত রয়েছে।

পার্বত্য অঞ্চলের সহজ সরল উপজাতীয়দেরকে বাঙ্গালীদের উপর উষ্কানি দিয়ে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করে আসছে। উক্ত পার্বত্য স্ব-ঘোষিত চট্টগ্রাম বিষয়ক আর্ন্তজাতিক কমিশন (সিএইচটি) কোন আইনগত ভিত্তি নেই। এটি সম্পূর্ণ অবৈধ একটি সংগঠন। বাংলাদেশে অভ্যন্তরীন ব্যাপারে সিএইচটি কমিশনের নাক গলানোর কোন অধিকার নেই।

কাজেই উক্ত কমিশনকে পার্বত্য অঞ্চলের সকল বাঙ্গালী সংগঠনের পক্ষ থেকে অবাঞ্চিত ঘোষণা করা হলো। পাশাপাশি কমিশনের আগমন প্রতিহত করার লক্ষ্যে রাঙামাটি পার্বত্য জেলায় দু’দিন সকাল-সন্ধ্যা সড়ক ও নৌপথ অবরোধ ঘোষণা করা হয়েছে।

শুক্রবার সকাল ৬টা থেকেই অবরোধ কর্মসূচী শুরু করা হবে। শনিবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত এ কর্মসূচী চলবে বলে জানায় সংগঠগুলোর নেতারা। অবরোধ চলাকালিন সময় রাঙামাটি জেলায় সড়ক ও নৌ পথে আভ্যন্তরীন ও দুরপাল্লার সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন