parbattanews

সিরিয়ান মিসাইলের আঘাতে যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক এফ-২২ র‌্যাপটর বিমান বিধ্বস্ত

F-22A

আন্তর্জাতিক ডেস্ক, পার্বত্য নিউজ:

মার্কিন সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে ওকলাহোমা নিউজপেপার পোস্টে প্রকাশিত এক খবরে জানা গেছে, যুক্তরাষ্ট্রের একটি অত্যাধুনিক এফ-২২ র‌্যাপটর যুদ্ধ বিমান জর্ডানের উত্তরাংশে বিধ্বস্ত হয়েছে। সামরিক সূত্রটি সংবাদ মাধ্যমকে জানিয়েছে, সম্ভবত সিরিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা থেকে নিক্ষিপ্ত মিসাইলের আঘাতে সিরিয় সীমান্তে এ বিমানটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে।যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিশেষজ্ঞ জন ব্লু রিড জানিয়েছেন, এফ-২২ র‌্যাপটর বিমানের মতো অত্যাধুনিক যুদ্ধ বিমান গুলি করে ভূপাতিত করার ঘটনা প্রমাণ করে সিরিয়ার কাছে এস-৩০০ ও এস-৪০০ এর মতো অত্যাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা ও মিসাইল রয়েছে। তিনি আরো জানিয়েছেন, যদি এ কথা প্রমাণিত হয় যে, রাশিয়া সিরিয়াকে এস-৪০০ এর মতো অত্যাধুনিক মিসাইল সিস্টেম সরবরাহ করেছে তাহলে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্ক আরো ক্ষতিগ্রস্ত হবে। সূত্র: http://www.liveleak.com/view?i=7f4_1377959586

অন্যদিকে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলস টাইমসে প্রকাশিত এক খবরে জানা গেছে, সিরিয়ান মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা কমপক্ষে চারটি টমাহক ক্রুজ ক্ষেপনাস্ত্র গুলি করে ধ্বংস করেছে। সূত্র মতে, সিরিয়ান প্রতিরক্ষা ব্যবস্থা প্যান্টসির- এস ১ থেকে নিক্ষিপ্ত মিসাইলের আঘাতে এই চারটি টমাহক ক্রুজ মিসাইল ধ্বংস হয়। ওয়াশিংটনের সূত্রটি জানিয়েছে, সিরিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে ধারণা নিতে এই চারটি ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল। সূত্রটি আরো নিশ্চিত করেছে যে, এফ-২২ র‌্যাপটর বিমান ও চারটি টমাহক ক্রুজ মিসাইল ধ্বংস হওযার কারণেই মূলত যুক্তরাষ্ট্র সিরিয়ার বিরুদ্ধে আগ্রাসন চালানো স্থগিত করে।

 অপরদিকে রাশিয়ান একটি সূত্র দাবী করেছে, যুক্তরাষ্ট্রের নিক্ষিপ্ত কমপক্ষে দুইটি ক্ষেপনাস্ত্র সিরিয়ান ভূখণ্ডে আঘাত করেছে এবং এর মাধ্যমে যুক্তরাষ্ট্র সিরিয়ার বিরুদ্ধে স্বপ্ল মাত্রায় সামরিক আগ্রাসন শুরু করেছে। তবে এ ক্ষেপনাস্ত্র গুলো রাশিয়ার কোন অংশে আঘাত করেছে এবং এতে হতাহতের পরিমাণ নিয়ে কোনো তথ্য দেয়া হয়নি।

যদিও সিরিয়ার কোনো সূত্র থেকেই উল্লিখিত ঘটনাগুলো সম্পর্কে কোনো তথ্যই দেয়া হয়নি এবং সিরিয় সূত্র থেকে তা নিশ্চিত করা সম্ভব হয়নি। এছাড়াও বিশ্বের খ্যাতনামা সংবাদ মাধ্যমে এ খবরটি নিশ্চিত করেনি।

Exit mobile version