parbattanews

সিসি ক্যামেরার নজরদারিতে কুতুবদিয়ার ধুরুংবাজার

কুতুবদিয়া প্রসিদ্ধ ব্যব্সাকেন্দ্র ধুরুংবাজার এখন ক্লোজ সার্কিট(সিসি) ক্যামেরার নজরদারিতে। সাত শতাধিক ব্যবসা প্রতিষ্ঠানের উপজেলার অন্যতম বাজারটিতে নিরাপত্তা বজায়ে নতুন উদ্যোগ নেয়া হয়। বিভিন্ন গ্রুপে ভাগ করে রাতে পাহারার ব্যবস্থা নেয়া হলেও দোকান-পাটের পেছনে ভেঙে চুরি হত প্রায়ই। শনাক্ত হয়না চোর চক্রটি।

বাজারের ব্যবসায়ী এম. হোছাইন লাইব্রেরীর মোহাম্মদ হোছাইন, সার ও কীটনাশক ডিলার মঈন উদ্দিন, হার্ডওয়ার ব্যবসায়ি এম শওকত আলম প্রমুখ বলেন, বিশাল বাজারে রাতের বেলায় নিরাপত্তা নিয়ে তারা উদ্বিগ্ন থাকতেন। অধিকাংশ দোকান-পাটের ব্যবসায়িরা রাতে বাড়িতে যান। ৮-১০ জনের পাহারা থাকলেও তা পর্যাপ্ত না হওয়ায় প্রায়ই চুরি হয়ে থাকে। বাজারের নিরাপত্তা, মাদক সেবী, দৃষ্কৃতিদের শনাক্তে বাজার জুড়ে সিসি ক্যামেরা বসানোয় তারা নির্বিঘ্নে ব্যবসা করার সুযোগ পাবেন বলে জানান।

দক্ষিণ ধুরুং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল আলম সিকদার বলেন, বাজারে সিসি ক্যামেরা লাগানোয় বেশি উপকার হয়েছে। রাতের বেলায় বিভিন্ন এলাকা থেকে অপরিচিতি অনেকেই ঘোরাফেরা করে থাকে। চুরি হলেও শনাক্ত করা কঠিন হয়ে পড়ে। এ ছাড়া ভোরে পাহারাদারনগণ চলে যাওয়ার পরেই বাজারে চুরির ঘটনাও ঘটেছে। এতে সিসি ক্যামেরা সচল থাকলে এদের শনাক্ত করা সহজ হবে বলেও তিনি মনে করেন।

বাজার ব্যবস্থাপনা কমিটির সভাপািত ও দক্ষিণ ধুরুং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলাউদ্দিন আল আজাদ বলেন, বাজারের সার্বিক নিরাপত্তা সহ ব্যবসায়িদের সুবিধার্থে পরিষদের আর্থিক প্রকল্পের অংশ থেকে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। আড়াই লক্ষ টাকা ব্যয়ে নিশ্চয়তা সহ একটি প্রতিষ্ঠানের মাধমে পুরো বাজারে ১৬টি স্পটে সিসি ক্যামেরা স্থাপনের কাজ শেষ হয়েছে। বিদ্যুতের ঘাটতি থাকলেও তার নিজস্ব ব্যবস্থাপনায় ২৪ ঘন্টাই সচল থাকবে সিসি ক্যামেরা। এ ছাড়া বাজারে নির্বাচন দিয়ে একটি শক্তিশালী ব্যবস্থাপনা কমিটি গঠনের লক্ষ্যে ইতিমধ্যে ব্যবসায়িদের ভোটার তালিকার কাজ শেষ হয়েছে বলেও জানান তিনি।

Exit mobile version