parbattanews

সীমান্ত ঘেঁষা পানছড়িতে শীতের উঁকি ঝুঁকি: নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা

শীত

শাহজাহান কবির সাজু, পানছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি পার্বত্য জেলার ভারত সীমান্ত ঘেঁষা পানছড়িতে মৌসুম শুরুর আগেই উঁকি দিচ্ছে শীতের আগমনী বার্তা। সন্ধ্যা থেকে হালকা কুয়াশার প্রভাব লক্ষ্য করা গেলেও রাত যত গভীর হয় কুয়াশার প্রভাব ততই বাড়তে থাকে।

এর মাঝে সাত সকালে সবুজ কচি ঘাসের ডগায় হালকা হালকা কুয়াশার দেখা মিলে বলে অনেকেই জানায়। এই কুয়াশার সাথে বইছে ঠান্ডা হাওয়া। আগাম এই শীতের আগমনে শিশু ও বয়োবৃদ্ধরা আক্রান্ত হচ্ছে নানাবিধ রোগে। এলাকার বয়োবৃদ্ধদের সাথে আলাপকালে জানা যায়, প্রকৃতির নিয়ম অনুযায়ী আশ্বিনের শেষেই শীতের আগমন ঘটে।

কিন্তু এবার ভাদ্রের শুরুতেই মধ্য রাত থেকে শীত পড়া শুরু হয়েছে। দিনের বেলায় প্রচন্ড গরম আর মধ্য রাত থেকে শুরু হয় কুয়াশা ও ঠান্ডা। এসব মিলে পানছড়ির সর্বত্র আবহাওয়ার এক বৈরী পরিবেশ সৃষ্টি হয়েছে। তাই এবার শীতের প্রকোপ বিগত দিনগুলোর তুলনায় আরো বেশী বাড়বে বলে ধারনা করছেন অনেকেই। পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে খোজ নিয়ে জানা যায়, ঠান্ডা ও গরমের কারণে নিউমোনিয়া রোগীর সংখ্যা বেড়েছে।

পানছড়ি উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: নাসির উদ্দিনের সাথে আলাপ কালে তিনি এ প্রতিবেদককে জানান, বর্তমান আবহাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। বিশেষ করে শিশুরাই আক্রান্ত হচ্ছে বেশী। তাই শিশুদের প্রতি মা-বাবারা অবশ্যই সজাগ দৃষ্টি রাখতে হবে।

তিনি আরো জানান, এক সেপ্টেম্বর থেকে পনর সেপ্টেম্বর’১৪ পর্যন্ত পানছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে নিউমোনিয়া রোগীর সংখ্যা সাইত্রিশ জন। যারা সবাই শিশু। এ ধরনের বৈরী পরিবেশে ডায়েরিয়া ও শ্বাস জনিত রোগও দেখা দিতে পারে বলে তিনি জানান। পানছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে সদ্য যোগ দেয়া মেডিকেল অফিসার ডা: সাজ্জাদ হোসেনও একই মত পোষণ করেন।

Exit mobile version