parbattanews

সুচিকিৎসা নিশ্চিত করতে অদক্ষ মেডিকেল টেকনোলজিস্টদের ছাটাইয়ের দাবি

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারে রোগীদের ডাক্তারী প্রতিবেদনের উপর ক্রমশ আস্তা হারাচ্ছে লোকজন। এখানে রোগের এক রকম ডাক্তারি প্রতিবেদন পাওয়া গেলেও ঢাকা-চট্টগ্রাম বা অন্য স্থানে সেই প্রতিবেদন অধিকাংশ ক্ষেত্রে মিলে না। পাওয়া যায় অন্য রকম প্রতিবেদন। মেডিকেল  টেকনোলজিস্ট পদে অদক্ষ লোকজন থাকায় এ ঘটনা ঘটছে বলে অভিযোগে জানা গেছে। বারবার এ ঘটনা ঘটায় ডাক্তারি প্রতিবেদনের ওপর আস্তা হারিয়ে ফেলছে লোকজন।

তাই সঠিকভাবে রোগ নির্নয় করে সুচিকিৎসা নিশ্চিত করতে বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান থেকে অদক্ষ ও সনদবিহীন মেডিকেল টেকনোলজিস্টদের ছাঁটাইয়ের দাবিতে রোববার(৩ ডিসেম্বর) বেলা ১২টায় কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন করে বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিস্ট পরিষদের (বিএমটিপি) জেলা শাখার সদস্যরা। মানববন্ধন শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবাইদুল কাদেরের হাতে স্বারকলিপি প্রদান করে বিএমটিপি’র সদস্যরা।

বিএমটিপি’র জেলা সভাপতি প্রভাষ পালের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক দিল মো. শাহ আলমের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, সহ সভাপতি মাজহারুল হক রিগান, সহ-সভাপতি আরমান উদ্দিন, আইন বিষয়ক সম্পাদক বায়োজিদ, যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদ, প্রচার সম্পাদক মাহফুজ, বিমল দত্ত ও জয়নাল আবেদিন সহ অন্যান্যরা।

মানববন্ধনে বক্তারা বর্তমান সরকারের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) বাস্তবায়নের লক্ষ্যে দ্রুত বেসরকারি ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, ল্যাবরেটরি মেডিসিন, রেডিও লজি এন্ড ইমেজিং ও ফিজিও থেরাপী সহ বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানসমূহকে স্বাস্থ্য অধিদপ্তরের নীতিমালা অনুযায়ী মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগের দাবি জানান।

পাশাপাশি প্রাইভেট চাকরি নীতিমালা প্রণয়ন ও বাস্ববায়ন করার জোর দাবি জানানো হয়। তাদের দাবিকৃত আট দফা প্রস্তাবনাগুলো হল সকল বে-সরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, ব্লাড ব্যাংক ও রোগ নির্নয় কেন্দ্র সমূহে স্বাস্থ্য অধিদপ্তরের লাইসেন্স প্রাপ্তির শর্ত অনুযায়ী মেডিকেল টেকনোলজিস্ট ব্যতীত অদক্ষ সনদবিহীন লোকবল দিয়ে রোগ নির্নয়ের মত স্পর্শ কাতর কাজ করানো যাবেনা।

প্রাইভেট মেডিকেল কলেজ হাসপাতাল ও কর্পোরেট ডায়াগনিস্ট সেন্টার সমূহে মেডিকেল টেকনোলজিস্টদের জাতীয় বেতন স্কেল অনুযায়ী বেতন ও ভাতা প্রদান করতে হবে এবং অন্যান্য প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার সমূহে নূন্যতম ১৫ হাজার টাকা বেতন নির্ধারণ করতে হবে। আন্তর্জাতিক শ্রম আইন অনুযায়ী মেডিকেল টেকনোজিস্টদের কর্ম সময় নির্ধারন করতে হবে এবং অতিরিক্ত ডিউটির জন্য ওভার টাইম ভাতা প্রদান করতে হবে।

প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, ব্লাড ব্যাংক ও রোগ নির্নয় কেন্দ্র সমূহে রোগীদের স্বাস্থ্য সেবা ব্যাহত না করে মেডিকেল টেকনোলজিস্টদের জাতীয় ও সাপ্তাহিক ছুটি প্রদান করতে হবে। প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, ব্লাড ব্যাংক ও রোগ নির্নয় কেন্দ্র সমূহের আয়তন, আসন সংখ্যা ও যন্ত্রপাতি অনুযায়ী মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাবরেটরি মেডিসিন, রেডিওলজি এন্ড ইমেজিং, ফিজিওথেরাপী, ডেন্টাল ও রেডিওথেরাপী) নিয়োগ দিতে হবে।

একজন মেডিকেল টেকনোলজিস্ট একাধিক প্রতিষ্ঠানে চাকরি করতে পারবেনা। কর্মক্ষেত্রে মেডিকেল টেকনোলজিস্টদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে ও প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, ব্লাড ব্যাংক ও রোগ নির্নয় কেন্দ্র সমূহে নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ প্রদান করতে হবে।

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে মেডিকেল টেকনোলজিস্টদের যৌক্তিক দাবি মেনে না নিলে গণতান্ত্রিক প্রক্রিয়ায় আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দেন বক্তারা।

Exit mobile version