সেবার পরিধি বাড়লো কুতুবদিয়া হাসপাতালে

fec-image

৫০ শয্যায় উন্নীত কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মান বাড়াতে সংযুক্ত হলো আধুনিক চিকিৎসায় রোগ নির্ণয়ে অপরিহার্য আল্ট্রাসনোগ্রাফি মেশিন। প্রায় দেড় লক্ষ দ্বীপবাসির স্বাস্থ্য সেবায় সরকারি এ হাসপাতালে দীর্ঘদিন ধরে ছিল নানা ঘাটতি। বিশেষ করে ঔষধ, চিকিৎসক, ল্যাব, ডেন্টাল, অক্সিজেন, সুইপারসহ নানাবিদ সমস্যা। গত কয়েক দিন আগেই নতুন ডাক্তার যোগ দিয়েছেন ১০ জন। চিকিৎসকের ২৭ পদে এখন ১৬। নার্স, ব্রাদার রয়েছেন মোট ১৬ জন।

হাসপাতাল সূত্র জানায়, গত ২৩ ডিসেম্বর রোগ নির্ণয় বিভাগে আল্ট্রাসনোগ্রাফি মেশিন এসেছে। স্থানীয় একটি প্রাইভেট ডায়াগনষ্টিক সেন্টারে প্রতিটি আল্ট্রাসনোগ্রাফিতে ৮০০ থেকে ১০০০ টাকা খরচ। এটি বসানো হলে সাশ্রয়ীমূল্যে রোগীরা সেবা পাবে। রয়েছে ইসিজি করার ব্যবস্থা। আপাতত: অক্সিজেনের ঘাটতি নেই। ঘাটতি রয়েছে সুইপার।

উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা: জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, হাসপাতালে রোগীদের সেবার মান আরো বাড়াতে ইতিমধ্যে আল্ট্রাসনোগ্রাফি মেশিন এসেছে। আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে এক্স-রে মেশিন, ডেন্টাল সেটসহ আরো বেশ কিছু যন্ত্রপাতি আসছে। তিনি আরো বলেন, হাাসপাতালে চিকিৎসকদের মাঝে সনোলজিষ্ট, ডেন্টাল সার্জন, শিশু বিশেষজ্ঞ, ডেন্টিষ্ট, মেডিকেল টেকনোলজিষ্ট(ল্যাব), ইসিজি টেকনিশিয়ান আছেন। অল্প দিনের মধ্যেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেটি একটি আধুনিক মানের হাসপাতালে পরিণত হবে। চাহিদা মাফিক সেবা পাবে রোগীরা । রোগ নির্ণয় মারাত্বক সংকটে আর বাহিরে যাবার প্রয়োজন হবেনা বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আল্ট্রাসনোগ্রাফি মেশিন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন