সেমিতে উঠে গেলো ইংল্যান্ড-ক্রোয়েশিয়া

পার্বত্যনিউজ ডেস্ক:

দীর্ঘ ২৮ বছর পর ফুটবলের সর্বোচ্চ আসরের সেমিতে খেলার যোগ্যতা অর্জন করলো ইংল্যান্ড। শনিবার রাত ৮টার ম্যাচে সুইডেনকে ২-০ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে উঠে যায় থ্রি-লায়নসরা।

অন্যদিকে, রীতিমতো উড়ছিল রাশিয়া। জিতেই চলছিল তারা। স্পেনকে হারিয়ে ইতিহাস গড়ে উঠে এসেছিল কোয়ার্টার ফাইনালে। তবে আর এগোতে পারল না রাশানরা। বলতে গেলে তাদের এগোতে দিল না ক্রোয়েশিয়া। স্বাগতিকদের হারিয়ে সেমিফাইনালে উঠে গেল ক্রোয়াটরা।

এদিন রাত ১২টার ম্যাচে রোবটের মতো চেষ্টা করেও শেষমেশ ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে ৪-৩ গোলে ধরাশায়ী হলো রাশিয়া। এতে প্রথমবারের মতো ফুটবলের সর্বোচ্চ আসরের সেমিতে খেলার স্বপ্নের সলিলসমাধি ঘটলো ভ্লাদিমির পুতিনের দেশের। আর এর মধ্য দিয়ে ১৯৯৮ সালের পর সেকেন্ড ফাইনালের টিকিট পেল ক্রোয়েশিয়া।

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে শোচির ফিশ্ট স্টেডিয়ামে মুখোমুখি হয় রাশিয়া-ক্রোয়েশিয়া। শুরু থেকে মাঝমাঠের দখল নিয়ে আক্রমণে ওঠার চেষ্টা করে ক্রোয়েশিয়া। সেখানে উইং দিয়ে একই কাজটা করে যায় রাশিয়া। তবে প্রথম সুযোগ পায় ক্রোয়াটরা। ১৮ মিনিটে ডি বক্সের একেবারে সামনে ফ্রি কিক পায় তারা। কিন্তু তা থেকে গোল আদায় করতে পারেননি ইভান রাকিতিচ।

পরে আক্রমণের গতি বাড়ায় রাশিয়া। ফলে সাফল্যও পায় স্বাগতিকরা। ৩১ মিনিটে বুলেটগতির দূরপাল্লার শট জালে জড়ান ডেনিশ চেরিশেভ। এতে স্কোরলাইন হয় রাশিয়া ১-০ ক্রোয়েশিয়া। এটি এ গোলমেশিনের এবারের বিশ্বকাপে চতুর্থ গোল।

পিছিয়ে পড়ে গোল পরিশোধে মরিয়া হয়ে পড়ে ক্রোয়েশিয়া। একের পর এক আক্রমণ করেন মড্রিচরা। তাদের প্রচেষ্টা আলোর মুখও দেখে। ৩৯ মিনিটে মারিও মানজুকিচের অসাধারণ কাটব্যাক থেকে দুর্দান্ত হেডে নিশানাভেদ করেন আন্দ্রেজ ক্রামারিচ। এতে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। প্রথমার্ধের বাঁশি বাজার আগে আর কোন দলই গোলমুখ খুলতে পারেনি।

বিরতির পর আপ অ্যান্ড ডাউনে এগিয়ে চলে খেলা। একবার রাশিয়া আক্রমণে উঠে তো আরেকবার ক্রোয়েশিয়া। দ্বিতীয়ার্ধে বেশ ক’টি সুযোগও পায় উভয় দল। তবে কেউই কাঙ্ক্ষিত সাফল্য পায়নি। ফলে ১-১ সমতাতেই শেষ হয় নির্ধারিত ৯০ মিনিটের খেলা।

ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। এখানেও অ্যাটাক-কাউন্টার অ্যাটাকে জমে উঠে খেলা। ১০০ মিনিটে ঠিকানায় বল পাঠিয়ে ক্রোয়েশিয়াকে লিড এনে দেন দোমাগোজ ভিদা। ব্যাকফুটে চলে গিয়ে গোল পেতে ঝটিকা অভিযান চালায় রাশিয়া। অবিশ্বাস্যভাবে গোলের দেখাও পায় তারা। ১১৫ মিনিটে দুর্দান্ত হেডে লক্ষ্যভেদ করে রুশ সমর্থকদের উল্লাসে মাতান মারিও ফার্নান্দেজ।

এ সময়ে ব্যবধান ২-২ হওয়ায় ম্যাচ নিষ্পত্তির জন্য দ্বারস্থ হতে হয় ‘টাইব্রেকার’ নামক ভাগ্যের পরীক্ষার। যেখানে জিতে যায় ক্রোয়েশিয়া। আর নাটকীয়ভাবে ৪-৩ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয় গোটা টুর্নামেন্টে দুর্দান্ত খেলা রাশিয়ার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন