parbattanews

সেমিফাইনাল নিশ্চিত করতে শ্রীলঙ্কার মুখোমুখি ভারত

ঘরের মাঠে ২০২৩ বিশ্বকাপ স্বপ্নের মতো কাটাচ্ছে স্বাগতিক ভারত। চলতি আসরে এখন পর্যন্ত ছয়টি ম্যাচ খেলে শতভাগ জয়ে ১২ পয়েন্ট নিয়ে সবার আগে সেমিতে যাওয়ার দৌড়ে এগিয়ে রয়েছে তারা। অপরদিকে ছয় ম্যাচ খেলে চার হার এবং দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ৭ নম্বরে অবস্থান করছে শ্রীলঙ্কা। আজকের গুরুত্বপূর্ণ এই ম্যাচে মুখোমখি হচ্ছে এশিয়ার দুই দুল। লড়াইয়ের ভেন্যু ওয়াংখেড় স্টেডিয়াম। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ম্যাচটি শুরু হবে।

ভারত ও শ্রীলঙ্কা আজ যখন মুখোমুখি হচ্ছে পয়েন্ট টেবিলে তাদের অবস্থান সম্পূর্ণ বিপরীত মেরুতে। ছয় ম্যাচের সব ম্যাচেই জয় নিয়ে ভারত পয়েন্ট টেবিলের উপরের দিকে। ১২ পয়েন্ট তাদের। একমাত্র অপরাজিত দল তারা। এখন অপেক্ষায় সেমিফাইনালের টিকিট পাওয়ার। আজকের ম্যাচ জয় তাদের সেমিফাইনাল নিশ্চিত করে দেবে। অন্যদিকে প্রায় তলানিতে শ্রীলঙ্কা। তারা সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকায় ব্যস্ত। ছয় খেলায় মাত্র ৪ পয়েন্ট ১৯৯৬ সালের চ্যাম্পিয়নদের।

আজকের ভেনু্য ওয়াংখেড়ে এক যুগ আগে মুখোমুখি হয়েছিল ভারত ও শ্রীলঙ্কা। ২০১১ সালে বিশ্বকাপের ফাইনাল ছিল সেটি। তবে দুই বিশ্বকাপের চিত্র সম্পূর্ণ ভিন্ন। ফাইনাল নয়, রাউন্ড রবিন লিগের ম্যাচ এটি। আজ যখন তারা মুখোুমুখি তখন ভারত টুর্নামেন্টের অন্যতম ফেভারটি আর শ্রীলঙ্কা নিজেদের হারিয়ে খুঁজে ফিরছে।

ভারত টুর্নামেন্টের আগে থেকেই ফেভারিট এবং ফেভারিটের মতই খেলছে। একের পর এক প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে চলেছে। প্রথম দুই ম্যাচে শুভমান গিল এবং শেষ দুই ম্যাচে হৃদিক পাণ্ডেকে ছাড়াই তারা এমন দাপট দেখিয়ে চলেছে। যদি তারা আজ শ্রীলঙ্কাকে হারাতে পারে তাহলে প্রথম দল হিসেবে আনুষ্ঠানিকভাবে সেমিফাইনাল খেলা নিশ্চিত করে।

ভারত যেখানে অন্যতম ফেভারিট শ্রীলঙ্কা সেখানে ধুঁকছে। বিশ্বকাপে তারা সরাসরি খেলার টিকিট পায়নি, বাছাই পর্বের বাধা পার হয়ে চূড়ান্ত পর্বে আসতে হয়েছে। আফগানিস্তানের কাছে হার তাদেরকে জটিলতার দিকে ঠেলে দিয়েছে। আর একটা হার তাদের সেমিফাইনাল খেলার সম্ভাবনাকেই কঠিন করে তুলবে। অনেকটা টুর্নামেন্ট থেকে ছিটকে দেবে।

ভারত আজকের ম্যাচেও হৃদিক পাণ্ডেকে পাচ্ছে না। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ছাড়া তাকে পাওয়ার সম্ভাবনা কম। ভারতের তুলনায় অবশ্য শ্রীলঙ্কার ইনজুরি সমস্যা বেশি। ইনজুরির কারণে তাদের অধিনায়ক দাসুন শানাকা খেলবেন না। তার পরিবর্তে দলের নেতৃত্বে কুশাল মেন্ডিস। অধিনায়কত্বের বাড়তি চাপ তার ব্যাটিং বিরূপ প্রভাব ফেলতে পারে।

শানাকা যখন দলে ছিলেন মেন্ডিস তখন ১৬৬.৩৮ স্ট্রাইক রেটে ব্যাটিং করে ১৯৮ রান করেছেন। নেতৃত্ব যখন কাঁধে এসেছে তখন তার স্ট্রাইক রেট নেমে এসেছে ৭৬.০৮। চার ইনিংসে সংগ্রহ মাত্র ৭০ রান। গুরুত্বপূর্ণ এই ম্যাচে মেন্ডিস নেতৃত্বের পাশাপাশি ভালো ব্যাটিং না করতে পারলে দল দুই ধরণের বিপদের দিকে এগিয়ে যাবে। এক- বিশ্বকাপের সেমিফাইনালের খেলার সম্ভাবনা অনেকটা ম্লান হয়ে যাবে। একই সঙ্গে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স লিগের খেলার সম্ভাবনাও ঝুঁকিতে পড়ে যাবে।

বিশ্বকাপের আগে শ্রীলঙ্কা ও ভারত সর্বশেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল এশিয়া কাপে। আগে ব্যাট করে মাত্র ৫০ রানে অল আউট হয়েছে শ্রীলঙ্কা। ১০ উইকেটে জয় পেয়েছিল ভারত। আজ শ্রীলঙ্কার সামনে সেই হারের প্রতিশোধ নেওয়ার সুযোগ। একই সঙ্গে সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকার সুযোগও বটে।

Exit mobile version