সৈকতের সুগন্ধা পয়েন্টে স্পীডবোট সহ পর্যটক নিখোঁজ : আহতাবস্থায় উদ্ধার ৪

বীচ বাইক ও স্পীড বোট চলাচল বন্ধের দাবীতে কক্সবাজার বাঁচাও আন্দোলনের কর্মসূচী

Coxs tourist missing 02

আবদুল্লাহ নয়ন
কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা পয়েন্টে স্পীড বোট উল্টে গিয়ে মোস্তাফিজুর রহমান সুজন নামে এক পর্যটক নিখোঁজ হয়েছে। একই সাথে নিখোঁজ রয়েছে দুর্ঘটনা কবলিত স্পীড বোটটিও। এ ঘটনায় আরো ৪ জনকে আহতাবস্থায় উদ্ধার করা হয়েছে।
সুত্র জানায়, সিলেটের শাহপরান এলাকা থেকে ৫ বন্ধু গত বুধবার কক্সবাজারে বেড়াতে আসেন। তারা ওশান প্যারাডাইজের সামনে একটি কটেজে উঠেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে সৈকতের সুগন্ধা পয়েন্টে বন্ধুরা মিলে স্পীড বোটে ছড়ার সময় বোটটি উল্টে যায়। উল্টে যাওয়ার সময় বোটের ড্রাইভার ও অপর ৪ পর্যটক লাফ দিতে গিয়ে আহত হয়। এসময় আশ-পাশের অন্য পর্যটকরা চারজনকে আহতাবস্থায় উদ্ধার করলেও মোস্তাফিজুর রহমান সুজন ¯্রােতের তোড়ে স্পীড বোট সহ ভেসে যায়।
আহতরা হলেন, কামরুল, ইয়াছিন আলী গাজি, জাহেদ ও আরমান। আহতদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। অনেক খোঁজাখুঁজির পরও নিখোঁজ সুমনের কোন সন্ধান গতকাল রাত পর্যন্ত পাওয়া যায়নি। সুমন সিলেটের শাহপরান এলাকার মুজিবুর রহমানের পুত্র। তিনি একজন ব্যবসায়ী বলে জানা গেছে।
সৈকতে উদ্ধার কাজে নিয়োজিত ‘রবি লাইফ গার্ড’র ইনচার্জ সৈয়দ নুর সাংবাদিকদের জানিয়েছেন, “বৈশাখ মাসে সমুদ্র স্বাভাবিকের চেয়ে উত্তাল থাকে। বিরাট একটি ঢেউ এসে হঠাৎ স্পীড বোটে চাপা দেয়। এসময় বোট অন্য দিকে ‘ফিরাতে’ গিয়ে উল্টে যায়। উল্টে গিয়ে উদ্ধারকৃতরা অন্যত্র লাফিয়ে পড়লে তাদের গায়ে ‘লাইফ জ্যাকেট’ থাকায় ভাসতে থাকে।
তিনি আরো জানান, “তবে নিখোঁজ সুমনের গায়ে লাইফ জ্যাকেজ থাকলেও তিনি বোটের নিচে চাপা পড়ে যান। পরে সম্ভবত তিনি আর ভেসে উঠার সুযোগ পাননি এবং বোট সহ ¯্রােতের তোড়ে গভীর সাগরে তলিয়ে যান। ”
ঘটনার পর থেকে স্পীড বোটের মালিক ড্রাইভার রামুর উপজেলার আবু তাহের পলাতক রয়েছে।
এদিকে পর্যটকদের জীবনের নিরাপত্তার স্বার্থে সৈকতে বীচ বাইক ও সমুদ্রে স্পীড বোট চলাচল বন্ধের দাবীতে মানববন্ধন সহ বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে কক্সবাজার বাঁচাও আন্দোলন।
সংগঠনটির সভাপতি আবু মোর্শেদ চৌধুরী জানিয়েছেন, “স্পীড বোট ও বীচ বাইক একদিকে যেমন পর্যটকদের জীবনহানি করছে। অন্যদিকে জীব বৈচিত্র চরমভাবে হুমকির মধ্যে ফেলে দিয়েছে। সৈকতের শামুক-ঝিনুক, লাল কাকড়ার অভয়ারণ্য সহ আরো বহু প্রাকৃতিক সৌন্দর্য্য নষ্ট করছে এসব বীচ বাইক।”
“যা পর্যটন ব্যবসায় বিরূপ প্রভাব ফেলছে এবং পর্যটকদের হয়রানি বাড়াচ্ছে।” মন্তব্য করেন তিনি।
তাই প্রাকৃতিক সম্পদ রক্ষা ও পর্যটকদের হয়রানি কমাতে ‘কক্সবাজার বাঁচাও আন্দোলন’-এর কর্মসূচীতে সকলকে সহযোগিতা ও একাত্মতা ঘোষনার আহ্বান জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন