parbattanews

সৈনিক জীবনে সাফল্যের মূল নৈতিক মূল্যবোধ, আনুগত্য, শৃঙ্খলা ও প্রশিক্ষণ

নৈতিক মূল্যবোধ, আনুগত্য, শৃঙ্খলা ও নিরলস প্রশিক্ষণকে সৈনিক জীবনে সাফল্যের মূল বলে মন্তব্য করেছেন ২৪ পদাতিক ডিভিশন ও চট্টগ্রাম এরিয়া কমান্ডার মেজর জেনারেল মিজানুর রহমান শামীম।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল ১০টায় খাগড়াছড়ির দীঘিনালা সেনানিবাসে ফরমেশন এডহক রিক্রুট প্রশিক্ষণ সেন্টারে নবীন (রিক্রুট ব্যাচ ২০২২) সৈনিকদের শপথ গ্রহণ ও সমাপনী কুচকাওয়াজ প্যারেডে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এ সময় জিওসি নবীন সৈনিকদের উদ্দেশে আরো বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামসহ দেশের যেকোন সংকটে সেনাবাহিনীর অবদান রয়েছে। সেনাবাহিনী দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে শান্তিরক্ষা মিশনেও বিশ্বে রোল মডেল স্থাপন করেছে। শান্তিরক্ষা মিশনে নিরাপত্তা রক্ষার পাশাপাশি দেশের অর্থনীতিতে বিপুল পরিমাণ রেমিট্যান্স যোগান দিচ্ছে সেনাবাহিনীর সদস্যরা। সেবাহিনীর এই সুনাম এবং অগ্রযাত্রাকে ধরে রাখতে হলে আরো বলিষ্ঠ ও দক্ষ হতে হবে। আর বলিষ্ঠ ও দক্ষ সেনাবাহিনী গড়ে তোলার জন্য সবচেয়ে প্রয়োজন, সৎচরিত্র, মানসিক দৃঢ়তা, কঠোর অধ্যাবসায়, শৃঙ্খলাবোধ এবং সঠিক নেতৃত্ব। আমার দৃঢ় বিশ্বাস, আজকের নবীন সৈনিকরা এ গুণসমূহ অনুশীলন ও অনুসরণ করবে|

এর আগে প্রধান অতিথি প্যারেড গ্রাউন্ডে পৌঁছালে তাকে অভ্যর্থনা জানান ২৪ পদাতিক ডিভিশনের কর্নেল স্টাফ কর্নেল আলী হায়দার সিদ্দিকী এবং প্যারেড গ্রাউন্ডের প্রধান প্রশিক্ষক লে. কর্নেল এহসানুল হক ভূইয়া। এর পর প্রধান অতিথি রিক্রুটিং ব্যাচের মনোমুগ্ধকর পাসিং আউট কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। পরিদর্শনের পর রিক্রুটদের জন্য সদ্য প্রস্তুত প্রশিক্ষণ মাঠ-২ এর উদ্বোধন ঘোষণা করেন।

এবারের সুশৃংখল ও মনোজ্ঞ কুচকাওয়াজ অনুষ্ঠানে ১২টি কন্টিনজেন্টে ৫৩৮ রিক্রুট অংশগ্রহণ করেন। এ সময় নির্ধারিত পয়েন্টের ভিত্তিতে এবং প্রশিক্ষণ কর্মকাণ্ডের সার্বিক বিবেচনায় সর্বোচ্চ পয়েন্টধারীদের পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কার বিতরণ শেষে প্রধান অতিথি নবীন সৈনিকদের উদ্দেশ্যে মূল্যবান বক্তব্যে, পদাতিক কোরের ঐতিহ্য এবং দেশমাতৃকার সেবায় এই কোরের অবদানের কথা স্মরণ করেন। পাশাপাশি আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় এই কোরের নবীন সৈনিকগণ দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন ।

উল্লেখ্য, কুচকাওয়াজ অনুষ্ঠানে অংশগ্রহণকৃত নবীন সৈনিকগণ গত ৬ ফেব্রুয়ারি থেকে শুরু করে দীর্ঘ ৩৬ সপ্তাহের কঠিন প্রশিক্ষণ শেষে মাতৃভূমির স্বাধীনতা, সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষার শপথ গ্রহণ করেন। এতে বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোরের ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের ২৩৮ জন ও বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টের ৩০০ জনসহ সর্বমোট ৫৩৮ জন রিক্রুট নবীন সৈনিক হিসেবে ঐতিহ্যবাহী পদাতিক কোরে সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানের মাধ্যমে শপথ গ্রহণ শেষে নিজ নিজ ইউনিটে যোগদান করবে।

এ কুচকাওয়াজ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জাহাঙ্গীর আলম, জেলা পুলিশ সুপার মো. নাইমুল হক, খাগড়াছড়ি বিজিবির সেক্টর কমান্ডার প্রমুখ। এছাড়াও সেনাবাহিনী, বেসামরিক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন।

Exit mobile version