সোমবার তাইন্দংয়ের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে আসছে পৃথক দুটি প্রতিনিধি দল: উৎকণ্ঠিত বাঙালীরা

1184998_503890089698440_1956904640_n

মুজিবুর রহমান ভুইয়া :

খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং সহিংসতার ১৭ দিনের মাথায় আগামীকাল সোমবার তাইন্দংয়ের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে আসছে বাঙ্গালী বিদ্বেষী পৃথক দটি প্রতিনিধি দল। একটির নেতৃত্বে রয়েছেন ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য ফজলে হোসেন বাদশা এমপি ও অন্যটির নেতৃত্বে রয়েছেন আইন ও শালিস কেন্দ্রের সভাপতি এ্যাডভোকেট সুলতানা কামাল।

 পাহাড়ীদের আদিবাসী স্বীকৃতি আদায়ের লক্ষ্যে গঠিত কমিটি ককাস‘র নেতৃত্বে সোমবার তাইন্দংয়ের ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শনে আসছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে নারী নেত্রী খুশি করিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু আহাম্মদ থাকবেন বলে সংশ্লিষ্ট একটি সুত্রে জানা গেছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে ককাস‘র নেতৃত্বে আসা প্রতিনিধি দলটি সকালে চট্টগ্রাম থেকে রওনা দিয়ে সকাল ৯ টার দিকে মাটিরাঙ্গা হয়ে ঘটনাস্থল তাইন্দং যাবে।

স্থানীয় উপজাতীয় নেতা ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি পুলকিত তালুকদার প্রতিনিধি দলটির আসার সত্যতা নিশ্চিত করে পার্বত্যনিউজকে বলেন, প্রতিনিধি দলটি সকাল সাড়ে দশটা নাগাদ ঘটনাস্থলে পৌছবে। সেখানে তারা ক্ষতিগ্রস্ত পাহাড়ীদের সাথে কথা বলবেন। এবং ক্ষতিগ্রস্ত এলাকায় সরকারী ত্রান ব্যবস্থা সম্পর্কে অবহিত হবেন।

তবে প্রতিনিধি দলটি স্থানীয় বাঙ্গালীদের সাথে কোন কথা বলবেন কিনা বা বাঙ্গালীদের বক্তব্য শুনবেন কিনা এবিষয়ে তিনি কিছু বলেন নি।

এদিকে ককাস‘র নেতৃত্বে এ প্রতিনিধি দলটির আসার খবরে স্থানীয়দের মধ্যে উদ্বেগ-উৎকন্ঠা দানা বেধে উঠেছে। গত কয়েকদিনে পর্যাপ্ত সরকারী ত্রান সুবিধা পাওয়ার পরও পাহাড়ীরা ঢাকা থেকে কতিপয় বুদ্ধিজীবি ও সাংবাদিকদের এনে ঘটনার দায় বাঙ্গালীদের ঘাড়ে চাপিয়ে উত্তাপ ছড়ানোর চেষ্ঠা করছে। এখন এ প্রতিনিধি দলটির আসা নিয়ে বাঙ্গালীদের মাঝে নতুন করে শঙ্কার সৃষ্টি হচ্ছে।

অন্যদিকে আইন ও শালিস কেন্দ্রের সভাপতি তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্ঠা এ্যাডভোকেট সুলতানা কামালের নেতৃত্বে একটি প্রতিনিধি দলেরও সোমবার তাইন্দংয়ের ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শনের কথা রয়েছে। এ প্রতিনিধি দলে কারা রয়েছেন তা নিশ্চিত হওয়া যায়নি।

এছাড়াও আগামীকাল সোমবার দ্বিতীয় বারের মতো ঘটনাস্থল পরিদর্শন করবেন পার্বত্য চট্গ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের উপসচিব মো: আলমগীর হোসেন। এদিকে সোমবার তাইন্দংয়ে ঘটনাস্থল পরিদর্শন ও স্থানীয় জনপ্রতিনিধিসহ পাহাড়ী-বাঙ্গালীদের সাথে ঘটনার বিষয়ে কথা বলবেন খাগড়াছড়ির অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো: মোজাম্মেল হক।

সংসদ সদস্য ফজলে হাসান বাদশা‘র নেতৃত্বে প্রতিনিধি দলটির আসার বিষয়টি জানেনা স্থানীয় প্রশাসন। এ বিষয়ে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ড. মোহাম্মদ মাহে আলম‘র সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, তাদের আসার বিষয়ে আমাকে কিছুই জানানো হয়নি। এটা তাদের ব্যাক্তিগত সফর হতে পারে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “সোমবার তাইন্দংয়ের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে আসছে পৃথক দুটি প্রতিনিধি দল: উৎকণ্ঠিত বাঙালীরা”

  1. সকল পার্বত্যবাঙ্গালীদের উচিত কালো পতাকা প্রদর্শন করা অথবা ইংরেজীতে প্ল্যাকার্ড নিয়ে প্রদর্শন করা। যাতে লেখা থাকবে
    Hilly Bengali is the only indigenous people of Chittagong Hill Tracts.
    Stop Chakma Terrorism in CHT.
    STOP GENOCIDE OF HILLY BENGALI PEOPLE
    STOP KIDNAPPING
    Stop unauthorised and illegitimate levy of Chakma Terrorist.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন