parbattanews

স্বদেশে ফিরতে আগ্রহী রোহিঙ্গাদের সঙ্গে কথা বলছে মিয়ানমারের প্রতিনিধিরা

প্রত্যাবাসন ইস্যুতে আসা মিয়ানমারের প্রতিনিধি দলের সদস্যরা স্বদেশ ফিরতে আগ্রহী রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করছেন। গত ২ দিনে প্রতিনিধি দলের ১৭ সদস্য অন্তত ৪০ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের সঙ্গে আলাপ করেছেন।

কক্সবাজারের অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দ্দৌজা জানান, মিয়ানমারের প্রতিনিধি দলের সদস্যরা বুধবার ১ম দিন ২৭ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুর সঙ্গে আলাপ করেন। বৃহস্পতিবার (১৬ মার্চ) সকাল থেকে বিভিন্ন ক্যাম্পে গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে আলাপ অব্যাহত রেখেছে। বিকেল ৩টা পর্যন্ত ২দিনে অন্তত ৪০ জন রোহিঙ্গার সঙ্গে আলাপ করেছেন। আগামী ২১ মার্চ পর্যন্ত প্রতিনিধি দলটি কক্সবাজারে থাকবে।

শরণার্থী বিষয়ক কমিশনারের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মিয়ানমারে মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্সে অং মাইউ’র নেতৃত্বে ২২ সদস্যের প্রতিনিধি দল বুধবার কক্সবাজারের টেকনাফ হয়ে বাংলাদেশে আসেন। প্রাথমিক আলোচনা শেষে প্রতিনিধি দলের ৫ সদস্য মিয়ানমার ফেরত গেলেও কক্সবাজারে অবস্থান করছে ১৭ সদস্য। যারা স্বদেশ ফিরতে আগ্রহী রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করবেন। একই সঙ্গে বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের তালিকার বিষয়ে আলাপ করে প্রত্যাবাসনের একটি রুটম্যাপ তৈরির সম্ভাবনা রয়েছে। যে রুটম্যাপ অনুসারে প্রত্যাবাসন শুরু হবার সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা।

Exit mobile version