স্বনির্ভর এবং স্বচ্ছতার মাধ্যমে রাঙামাটি জেলা পরিষদকে গণপ্রতিষ্ঠানে পরিণত করতে হবে : নিখিল কুমার চাকমা

রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের নিজস্ব রাজস্ব আয় বৃদ্ধির মাধ্যমে পরিষদকে স্বনির্ভর এবং স্বচ্ছতার মাধ্যমে জনগণের চাহিদার প্রতি তাৎক্ষণিক সাড়া প্রদানে সক্ষম এমন একটি আদর্শ গণপ্রতিষ্ঠানে পরিণত করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। আজ বৃহস্পতিবার সিএইচটিডিএফ, ইউএনডিপি’র সহযোগিতায় ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘পরিষদের রাজস্ব আয় বৃদ্ধি’ পরিকল্পনা প্রণয়ণ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

ইউএনডিপি, সিএইচটিডিএফ এর প্লানিং অফিসার কংজাই মারমার পরিচালনায় অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাক্তন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ড. মানিক লাল দেওয়ান, সিএইচটিডিএফ –ইউএনডিপি এর চীফ ইমপ্লিমেনটেশন রবার্ট ষ্টলমেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মুস্তাফিজুর রহমান। অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ প্রাক্তন চেয়ারম্যান জগৎ জ্যাতি চাকমা, জেলা পরিষদের সদস্য বৃষকেতু চাকমা, কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু মারমা, জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রবর্তক চাকমাসহ জেলা ও উপজেলার সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধিগণ। অনুষ্ঠানে প্রজেক্টরের মাধ্যমে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ‘রাজস্ব বর্ধন পরিকল্পনা’র বিভিন্ন দিক তুলে ধরেন কনসাল্টেন্ট এবং প্রশাসন ক্যাডারের প্রাক্তন উপ-সচিব পি আর চাকমা ও সহকারি কনসালটেন্ট সুদত্ত চাকমা।

উপস্থিত কর্মকর্তারা রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের রাজস্ব আয় বাড়াতে বিভিন্ন ধরনের পরামর্শ প্রদান করেন। চেয়ারম্যান আরও বলেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের আয় বাড়াতে সকলের পরামর্শ প্রয়োজন। তিনি বলেন, উপস্থিত অংশগ্রহণকারীবৃন্দ কর্মশালায় যেসব তথ্য প্রদান করেছেন সে পরামর্শগুলোকে গুরুত্বের সাথে বিবেচনায় এনে আগামীতে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদকে আরও শক্তিশালী ও কার্যকর করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের প্রাক্তন চেয়ারম্যান ড. মানিক লাল দেওয়ান বলেন, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভুমি আমাদের এই পার্বত্য এলাকায় ট্যুরিজমের জন্য বিভিন্ন স্পট রয়েছে এবং আরও নতুন নতুন স্পট তৈরি করে বিশ্রামাগার ও বিভিন্ন ধরনের রেস্টুরেন্ট জেলা পরিষদ করতে পারলে এখানে দেশী-বিদেশী পর্যটকদের আগমন বেড়ে যাবে এবং পরিষদের রাজস্ব আয় বেড়ে যাবে।

রাঙ্গামাটি পার্বত্য জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মুস্তাফিজুর রহমান বলেন, সারা বিশ্বে এখন স্থানীয় উন্নয়নের জন্য বিকেন্দ্রীভ’ত শাসনব্যবস্থা চালু রয়েছে। বাংলাদেশের সার্বিক উন্নয়নের জন্য বিকেন্দ্রীকরণ শাসনব্যবস্থা এবং এই স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর আর্থিক সক্ষমতাবৃদ্ধিসহ কেন্দ্রের নির্ভরশীলতা কমাতে পারলে শক্তিশালী স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসাবে গড়ে উঠবে। তিনি কর্মশালায় পরামর্শ রাখেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ কর আরোপ সংক্রান্ত প্রবিধানগুলি সরকারের অনুমোদনক্রমে প্রবর্তন করে রাজস্বের পরিমান বৃদ্ধি করতে পারে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন