parbattanews

স্বাধীন রাজ্য পেতে চলেছে ফিলিপাইনের মিন্দানাওয়ে বামসামোরা মুসলিমরা

পার্বত্যনিউজ ডেস্ক:

ফিলিপাইনের মুসলিম সংখ্যাগরিষ্ঠ মিন্দানাওয়ে স্বায়ত্তশাসনের দাবিতে প্রথম দফায় যে গণভোট অনুষ্ঠিত হয়েছিল তার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে দেখা যাচ্ছে, বিপুল ভোটের ব্যবধানে মুসলিমরা এগিয়ে আছে। ফলে দ্বীপটির মুসলিমদের স্বায়ত্তশাসন এখন সময়ের ব্যাপার মাত্র। চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি দ্বিতীয় দফার গণভোট অনুষ্ঠিত হবে।

ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ২১ জানুয়ারি অনুষ্ঠিত গণভোটের ফলাফলে দেখা যায়, ১৬ লাখ মানুষ স্বায়ত্তশাসনের পক্ষে ভোট দিয়েছে। আর বিপক্ষে ভোট পড়েছে আড়াই লাখ।

এদিকে স্বাধীনতাকামী ফ্রন্টের চেয়ারম্যান মুরাদ ইব্রাহিম গণভোটের এই বিজয়কে স্বাগত বলেন এটি একটি বড় ধরণের চ্যালেঞ্জ। তিনি বলেন, ‘সত্যিই এটিকে আমরা বড় ধরনের চ্যালেঞ্জ হিসেবে দেখছি, কারণ আমরা বিল্পব থেকে সরকারে যাচ্ছি। এটি অত্যন্ত চ্যালেঞ্জিং হবে, কারণ আমারা কখনই সরকারে ছিলাম না।’

এর আগে মিন্দানাওয়ে স্বায়ত্তশাসনের দাবিতে গত বছরের মে মাসেই ফিলিপাইনের পার্লামেন্টে ভোটাভোটি হয় এতে স্বায়ত্তশাসনের পক্ষে ভোট পড়ে ২২৭ টি আর বিপক্ষে ১১ টি।

ফিলিপাইনের বর্তমান প্রেসিডেন্ট রদ্রিগো দুর্তেতে স্বায়ত্তশাসনের ব্যাপারে সম্প্রতি দ্রুত চুক্তি বাস্তবায়নের উদ্যোগ নেন । কারণ তিনি ওই অঞ্চলে ২২ বছর মেয়রের দায়িত্ব পালন করেছিলেন। আর আইনটি কার্যকর হলে দীর্ঘ প্রায় ৫০ বছরের দ্বন্দ্ব-সংঘাতের অবসান হবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, মিন্দানাওয়ে স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলন করতে গিয়ে প্রায় প্রায় এক লাখের মতো মানুষের প্রাণহানি ঘটে।

Exit mobile version