parbattanews

স্বামী আলাউদ্দীনের সাথে লিমার আমেরিকা যাওয়ার স্বপ্ন কাপ্তাই লেকের পানিতে তলিয়ে গেল

Untitled-1

আলমগীর মানিক, রাঙামাটি:
বিয়ের পরে আশায় বুক বেঁধে থাকতেন কখন স্বামী দেশে আসবে, তাকে নিয়ে যাবে স্বপ্নের আমেরিকায়। যেখানে গিয়ে স্বামীর সাথে স্বপ্নীল ঠিকানায় হারিয়ে যাবে উভয়েই। কিন্তু তার আগেই মাত্র ১৫ মিনিটের আকস্মিক একটি ঝড়ো হাওয়া সবকিছু ধ্বংস হয়ে গেছে। হারিয়ে তারা গেছেন তবে স্বপ্নের আমেরিকায় নয়, চিরতরে হারিয়ে গেছেন না ফেরার দেশে- কাপ্তাই লেকের অতল গভীরে, তাও আবার একমাত্র জীবন সঙ্গীকে নিয়ে। বুধবার বিকেলে এমনই এক হৃদয় বিদারক ঘটনা ঘটেছে পর্যটন শহর রাঙামাটির কাপ্তাই লেকে।

জেলা প্রশাসকের বাসভবন থেকে মাত্র এক কিলোমিটার দূরে আদার পাহাড় নামক এলাকায় লেকের প্রায় মাঝখানে ঘটে এ ঘটনা। ঘটনার শুরু মাত্র ১৫ মিনিটের একটি ঝড়ো হাওয়ার মাধ্যমে। আমেরিকা থেকে ফিরে এসেই প্রিয়তমা স্ত্রীকে নিয়ে যাবেন আমেরিকায় বসবাসের জন্য। তাই জীবনসঙ্গীকে নিয়ে নিজের দেশটাকে একটু ভালোভাবে উপভোগ করার মানসে রূপের রানী খ্যাত ঝুলন্ত ব্রীজের শহর রাঙামাটিতে আসেন কুমিল্লার আলাউদ্দিন। এখানে এসেই নয়নাভিরাম কাপ্তাই লেকে ঘোরার জন্য তাদের মন ব্যাকুল হয়ে উঠে। ঝুলন্ত ব্রীজে ঘোরার পরে দুপুরের পরপরই বিকেল সাড়ে তিনটার সময় একটি দেশীয় ইঞ্জিন বোট ভাড়া করে প্রিয়তমা স্ত্রী লিমাকে নিয়ে লেক ভ্রমণ উপভোগ করতে বের হন আমেরিকা প্রবাসী আলাউদ্দিন।

দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তম কৃত্রিম হ্রদ কাপ্তাই লেকের নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ করতে করতে বেমালুম ভুলে গেছেন নিজেদের গায়ে লাইফ সাপোর্ট জ্যাকেট পরতে। আর এটাই তাদের জীবনের জন্য কাল হলো। মাত্র ১৫ মিনিটের আকস্মিক ঝড়ো হাওয়ায় কাপ্তাই লেকের পানিতে হারিয়ে গেলো দুইটি জীবন প্রদীপ। পানিতে তলিয়ে যাওয়া প্রবাসী স্বামী-স্ত্রীর লাশ দীর্ঘ প্রায় ২৪ ঘণ্টা পরেও উদ্ধার হয়নি। তাদের উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের পৃথক দুইটি ডুবুরি দল।

বুধবার বিকেল থেকে নৌবাহিনীর ১২ সদস্যের ডুবুরি দল দ্বারা শুরু করা উদ্ধার অভিযান রাত সাড়ে এগারটার সময় সাময়িকভাবে বন্ধ করে দিলেও বৃহস্পতিবার সকাল সাড়ে আট’টা থেকে আবারো শুরু করা হয় উদ্ধার অভিযান। সকাল থেকে শুরু হওয়া অভিযানে নৌ-বাহিনীর সাথে যৌথভাবে অংশ নিয়েছে রাঙামাটি ফায়ার সার্ভিসের আট সদস্যে আরো একটি ডুবুরি দল। দুইটি বাহিনীর দু’দল ডুবুরি আলাদাভাবে ঘটনাস্থল ও তার চারপাশে এখনো উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। উদ্ধার অভিযান সার্বিকভাবে তদারকি করছে রাঙামাটি জেলা প্রশাসন।

এদিকে উদ্ধার হওয়া নিখোজঁ হতভাগ্য দম্পতির ব্যবহৃত মোবাইল ফোন ও ভ্যানিটি ব্যাগ থেকে পাওয়া কাগজপত্রে উল্লেখ্য তথ্যে জানা গেছে, তাদের একজনের বাড়ি কুমিল্লা জেলার বরুরা থানায় ও অপরজনের বাড়ি চট্টগ্রামের পূর্ব মাদারবাড়ি এলাকায়। আমেরিকা প্রবাসী আলাউদ্দিন পাটোয়ারীর সাথে আইরিন সুলতানা লিমার বিয়ে হয় বছর দেড়েক আগে। সেসময় অধুনালুপ্ত বিডিআরে চাকরী করতেন স্বামী আলাউদ্দিন। ডিভি লটারী জিতে চাকুরী থেকে অবসর নিয়ে আমেরিকা পারি জমান তিনি। কদিন আগে দেশে আসেন স্ত্রী লিমাকে আমেরিকা নিয়ে যাওয়ার জন্য।

৪ এপ্রিল আমেরিকা যাওয়ার কথা ছিল লিমার। লিমা থাকতেন চট্টগ্রামের পূর্ব মাদারবাদী বাবার বাসায়। এর মধ্যে লিমাকে নিয়ে স্বামী আলাউদ্দিন রাঙ্গামাটি ঘুরতে এসে কাপ্তাই হ্রদ ভ্রমনে গিয়ে ঝড়ো হওয়ার কবলে পড়ে নৌকা ডুবে সলিল সমাধি হয় এ প্রবাসী দম্পতির। নৌকা ডুবীর খবর পেয়ে তাদের আত্মীয় স্বজনরা রাঙ্গামাটি এসে হ্রদের ধারে এখন আহাজারি করছেন।

আকস্মিক এই নৌকা ডুবিতে বেচেঁ গেছেন বোট চালক বিটন চাকমা। রাঙ্গামাটি সদর হাসপাতালে সে চিকিৎসাধীন রয়েছে। এদিকে ঘটনার প্রায় ১৫ ঘণ্টা পরে রাঙামাটি ফায়ার সার্ভিসের ডুবুরি দল ঘটনাস্থলে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয়রা। দীর্ঘসমসয় ধরে উদ্ধার অভিযান চালিয়েও লাশের কুলকিনারা করতে না পারায় স্থানীয়দের ক্ষোভ বাড়ছে উদ্ধারকারীদের উপর।

Exit mobile version