স্মার্টফোন ঘন ঘন হ্যাং করলে যা করবেন

fec-image

বর্তমান সময়ে স্মার্টফোন ছাড়া এক মুহূর্ত কল্পনা করা কঠিন। এজন্য এটি সব সময় সচল রাখতে আমরা কত কিছুই না করে থাকি। তবে স্মার্টফোন নিয়ে অনেকে প্রায়ই বিড়ম্বনায় পড়েন। কিছুক্ষণ ঘাঁটাঘাঁটি করলেই দেখা যায় ফোন হ্যাং করে যাচ্ছে। কখনও আবার কোনও একটা অ্যাপ খুলতে গেলেও অনেক সময় লেগে যাচ্ছে। অথচ বাইরে থেকে দেখতে ফোনটা একেবারে নতুন লাগছে। ফোনের এই অবস্থা দেখে বিরক্ত হওয়াটা খুবই স্বাভাবিক।

নানা কারণে ফোন হ্যাং করতে পারে। এই সমস্যা মোকাবিলায় কিছু বিষয় মনে রাখা জরুরি।

* ফোন কেনার আগে র‍্যাম মেমোরির উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিন। কারণ, র‌্যাম মেমোরি কম হলেই ফোন হ্যাং করে। ফোনের র‌্যাম কম থাকলে বেশি ভারী এইচডি ভিডিয়ো কিংবা গেম ডাউনলোড করবেন না।

* অনেকেই ফোনে থ্রিডি ওয়ালপেপার বা লাইভ ওয়ালপেপার ব্যবহার করেন। এগুলি ফোনে থাকলে মোবাইল স্টোরেজ কমে যায়, তাই এই ধরনের ওয়ালপেপারও ফোন হ্যাং করার অন্যতম কারণ হতে পারে।

* নিয়মিত ইন্টারনাল মেমোরির ক্যাশ পরিষ্কার না করলে মেমোরি স্টোরেজ ভরে যেতে থাকে। ফোনের ইন্টারনাল স্টোরেজ বেশি ব্যবহার করবেন না। বদলে এক্সটারনাল স্টোরেজ ব্যবহার করুন।

* মাঝেমাঝে ফোনটি রিস্টার্ট করুন। এতে ফোনের মেমোরি রিফ্রেশ হয়। ১৫ দিনে এক বার এমন করলে ফোন হ্যাং করবে না।

* ফোনের অ্যাপগুলি সব সময় আপডেটেড রাখুন। অ্যাপের আপডেটেড ভার্সনগুলি মেমরিতে কম জায়গা নেয়। ফলে ফোন হ্যাং হওয়ার সম্ভাবনা কমে। অ্যাপগুলিও এক্সটারনাল মেমোরিতে রাখার চেষ্টা করুন।

* আপনি হয়তো জানেনই না, আপনার ফোনে একাধিক অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলছে। তা থেকেও অনেক সময় ফোন হ্যাং হয়ে যেতে পারে। তাই টাস্ক ম্যানেজারে গিয়ে সেই সব অ্যাপগুলি বন্ধ করে দিন। মোবাইলে একসঙ্গে একাধিক অ্যাপ না খুলে রাখাই ভালো।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: তথ্যপ্রযুক্তি, ব্যবহার, স্মার্টফোন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন