স্মার্টফোন বৃষ্টিতে ভিজে গেলে দ্রুত যা করবেন

fec-image

বৈশাখ এখনো শেষ হয়নি। বর্ষা আসতেও অনেক দেরি। তারপরও বৃষ্টির মুখোমুখি হচ্ছেন যখন তখন। ঝকঝকে রোদ দেখে ঘর থেকে বের হয়ে বৃষ্টির মধ্যে পড়তে হচ্ছে। সঙ্গে ছাতা না থাকায় ভিজে একাকার অবস্থা। এতে ভিজে যায় সঙ্গে থাকা স্মার্টফোনও।

আজকাল অনেক ফোনে ওয়াটার রেসিস্ট্যান্ট থাকে। তবে তা অল্প কিছু ফোনেই পাওয়া যায়। আবার ওয়াটার প্রুফ কিছু ফোন কাভারও পাওয়া যায় বাজারে। তবে আপনার যদি এসব সুবিধার কোনোটিই না থাকে এবং হঠাৎ ফোন বৃষ্টিতে ভিজে যায় তাহলে দ্রুত কয়েকটি কাজ করুন। এতে আপনার সাধের স্মার্টফোনটি নষ্ট হওয়া থেকে রক্ষা পেতে পারে।

চলুন জেনে নেওয়া যাক স্মার্টফোন বৃষ্টিতে ভিজে গেলে দ্রুত যা করবেন-

*প্রথমেই আপনার ফোন বন্ধ করে দিন। ফলে ফোনের ভেতরে শর্ট সার্কিটের কারণে তা খারাপ হওয়ার সম্ভাবনা কমে যাবে। ফোনের ভেতরে পানি ঢুকে যাওয়ার আগেই যদি তা বন্ধ করে দিতে পারেন তবে আপনার ফোন সুরক্ষিত থাকার সম্ভাবনা আরও কয়েক গুণ বেশি।

*এরপর ফোনটি ভালোভাবে শুকনো কাপড় দিয়ে পানি মুছে নিন। যত ভালো করে সম্ভব ফোনটি শুকনো করে নিন। এতে আপনার ফোন ক্ষতির হাত থেকে অনেকখানি রক্ষা পাবে।

* ফোনে যদি ব্যাটারি খোলার সুবিধা থাকে তবে ফোনের ব্যাটারি দ্রুত খুলে ফেলুন। যদিও আজকাল ফোনের ব্যাটারি ফোনের ভেতরেই থাকে। ব্যাটারির ভেতরে পানি ঢুকে গেলে বড়সড় বিপদের সম্মুখীন হতে পারেন।

*ফোন থেকে সিম কার্ড ও মেমোরি কার্ড খুলে শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিন। পানি লেগে ফোনের সিম ও মেমোরি কার্ড খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। হাতের কাছে মাইক্রোফাইবার কাপড় থাকলে তা দিয়ে ফোনটি ফের একবার ভালো করে শুকিয়ে নিন।

*ফোনের ভেতরে পানি ঢুকে থাকলে তা বের করার জন্য ফোনটিকে একটি প্লাস্টিক ব্যাগের মধ্যে ঢুকিয়ে ভ্যাকিউম করুন। এতে ফোনের ভেতরে থাকা পানি বেরিয়ে আসবে অনেকটাই।

*এবার ফোনটিকে চালের পাত্রে রেখে দিন। ফলে ফোনের ভেতরে জমে থাকা আর্দ্রতা শুকিয়ে যাবে। চাইলে সিলিকা জেলও ব্যবহার করতে পারেন। দুই থেকে তিন দিন ফোনটিকে এই অবস্থায় রেখে দিন।

*এরপর ফোন বের করে তা অন করুন। অনেক ক্ষেত্রেই এই সময় ফোন অন হয়ে যাবে। তবে ফোনের ভেতরে অতিরিক্ত পানি ঢুকে থাকলে তা অন হওয়ার সম্ভাবনা অনেকটা কম। চালের মধ্যে রাখার অন্তত দুই দিন পর আপনার ফোন বের করুন।

সূত্র: জাগোনিউজ

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন