সড়কে বাড়ছে দুর্ঘটনায় মৃত্যু

fec-image

রাঙামাটি জেলার রাজস্থলী বাঙালহালিয়া চন্দ্রঘোনা সড়কে প্রতিনিয়ত বাড়ছে দুর্ঘটনা। একই সঙ্গে রাজস্থলী রাইখালী কাপ্তাই উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান এ সড়কের পাশে হওয়ায় চলাচলে নিরাপত্তাহীনতায় ভুগছে শিক্ষার্থী ও অভিভাবকরা। সড়কের এ অংশে দুর্ঘটনার বেশ কিছু কারণ চিহ্নিত করেছে পুলিশ।

এসবের মধ্যে আছে সড়ক আইন অমান্য করে সড়কে বেপরোয়া গতিতে গাড়ি চালানো, অদক্ষ্য ও লাইসেন্স বিহীন চালক (অধিকাংশ ক্ষেত্রে সহকারীর হাতে গাড়ি থাকা) নিয়ম ভঙ্গ করে ওভার লোডিং ওভারটেকিংয়ের প্রবণতা। চালকদের দীর্ঘক্ষণ বিরামহীন গতিতে গাড়ি চালানো সড়ক আইন যথাযথ ভাবে অনুসরণ না করা। উল্টো পথে গাড়ি চালানো, সংযোগ সড়ক থেকে দ্রুতগতিতে হাইওয়ে ওঠা, ত্রুটিপূর্ণ গাড়ি চলাচল এবং ঝুঁকিপূর্ণ আঁকাবাঁকা ও চলাচলের অনুপযোগী সড়ক অন্যতম।

চন্দ্রঘোনা ও রাজস্থলী থানার পুলিশের তথ্যানুসারে জানা গেছে, চলতি বছরের গত তিন মাসে রাজস্থলী, বাঙালহালিয়া, চন্দ্রঘোনা সড়কে ছোট বড় ১০ থেকে ১২টি দুর্ঘটনা ঘটেছে। এ সব দুর্ঘটনায় যাত্রী চালক ও চালকের সহকারীসহ ৬ জনের প্রাণহানী হয়েছে এবং ২০জনের অধিক আহত হয়েছে। এ সব ঘটনায় ৫টি মামলা করা হয়েছে।

শুধু গত মার্চ মাসে রাজস্থলী সড়কে ট্রাকের মুখোমুখি সংর্ঘষে ২ জন নিহত ও ৩ জন আহত হয়েছে। পথচারী ও সাধারণ মানুষের অভিযোগ, বেপরোয়া ও অনিয়ন্ত্রিতভাবে গাড়ি চালানো মাত্রাতিরিক্ত গতি ও অভারটেকের প্রতিযোগিতা, চালকদের মাতাল অবস্থায় গাড়ি চালানো যানবাহনের যান্ত্রিক ত্রুটি এবং চালকদের অপর্যাপ্ত প্রশিক্ষণ ও অনভিজ্ঞতা সড়ক আইন না জানা যথাযথ অনুসরণ না করা এসব দুর্ঘটনার কারণ হলেও প্রশাসন বা কর্তৃপক্ষ দুর্ঘটনা রোধে কোন পদক্ষেপ নিচ্ছে না।

বাঙালহালিয়া ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতির সভাপতি শামসুল আলম জানান, বাঙালহালিয়া, পদুয়া রাজারহাট ও রাজস্থলী সড়কে দুর্ঘটনা বাড়ছে।

বাঙালহালিয়া পুলিশ ফাঁড়ির উপ পরিদর্শক কামরুজামান পার্বত্য নিউজকে জানান, রাজস্থলী চন্দ্রঘোনা বাঙালহালিয়া সড়কে চালককের ওভারস্পিড, ওভারটেক ও ওভারলোডের কারণে ক্রমে সড়কে দুর্ঘটনা বাড়ছে। এসবের নেপথ্যে রয়েছে অধিকাংশ চালকের দুর্বলতা। বেশী টাকা উপার্জন ও একাধিক ট্রিপ মারতে ঘুমচোখে গাড়ি চালানো এবং ধারণ ক্ষমতার অতিরিক্ত পণ্য বহন করতে গিয়ে দুর্ঘটনার পতিত হয়।

রাজস্থলী থানা অফিসার ইনচার্জ (ওসি) জাকির হোসেন জানান, সড়ক দুর্ঘটনার প্রতিরোধে গত কয়েক দিন আগে পুলিশের উদ্যাগে সাঁড়াশি অভিযান শুরু হয়েছে। ঈদ ও নববর্ষকে সামনে রোখে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে চালকদের সচেতন করতে এবং যাত্রা নিরাপদ করতে তারা এ তৎপরতা শুরু করেছেন। বিভিন্ন সময় অভিযানকালে দুর্ঘটনা প্রতিরোধে লাইসেন্সবিহীন গাড়ির বিরুদ্ধে মামলা, অনুমোদনবিহীন যানবাহনের বিরুদ্ধে মামলাসহ নানামুখী তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: দুর্ঘটনা, বাড়ছ, মৃত্যু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন