হরতালের প্রথম দিন সফলভাবে পালন করায় সংশ্লিষ্ট সকলকে পার্বত্য নাগরিক পরিষদের অভিনন্দন

 বিজ্ঞপ্তি:
১৬ই জুন জাতীয় সংসদে বহুল বিতর্কিত ভূমি কমিশন আইন-২০১৩ইং সংশোধনী প্রস্তাব উত্থাপনের প্রতিবাদে কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া তিন পার্বত্য জেলায় টানা ৭২ ঘন্টা হরতলের প্রথম দিন স্বতঃস্ফুর্ত ভাবে পালন করায় সংশ্লিষ্ট সকলকে এক বিবৃতিতে অভিনন্দন জানিয়েছেন- পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের প্রতিষ্ঠাতা পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের উপদেষ্টা মন্ডলীর সভাপতি ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভুঁইয়া।

বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করে পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভুঁইয়া বলেন, হরতাল চলাকালে রামগর পৌরসভার মেয়র কাজী রিপন পাতাছড়া এলাকায়  তার সাঙ্গ-পাঙ্গ নিয়ে হরতালে বাধা ও হরতাল সমর্থনকারীদের বেধম প্রহার করে নুরুল ইসলাম, রফিকুল ইসলাম ও ইব্রাহীম সহ আরও নেতাকর্মীদের আহত করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তিনি হুশিয়ারী উচ্চারণ করে বলেন, বাঙ্গালী হয়ে বাঙ্গালীদের উপর রামগরের মেয়র কাজী রিপনের এমন মির্জাফরের মত এসব কর্মকান্ড ভবিষ্যতে সুফল ভয়ে আনবেনা। তিনি আহত নেতাকর্মীদের সু-চিকিৎসা ও ক্ষতিপূরণের দাবি জানান।  

হরতালের পক্ষে পিকেটিং, মিছিল, পুলিশি বাধা আর ধরপাড়ের মধ্য দিয়ে ৭২ ঘন্টা হরতালের প্রথম দিনে সকল শ্রেনীর বাঙ্গালী জনগোষ্ঠীর সমর্থন দেখে বুঝতে হবে যে পর্বত্য ভূমি কমিশন আইন সংশোধনী প্রস্তাব পাশ কখনো সম্ভব নয়। এ আইন পাশ হলে পার্বত্য চট্রগ্রামে পাহাড়ী বাঙ্গালীদের মধ্যে হিংসা, হানাহানি ও রক্তক্ষয়ী যুদ্ধে পরিনত হবে। তিনি শীঘ্রই এ আইন বাতিলের জন্য সরকারের নিকট আহবান জানান।
    
তিনি আত্মঘাতী এবং পাহাড়ী বাঙ্গালীদের মধ্যে বৈষম্যসৃষ্টিকারী এই আইন জাতীয় সংসদে উত্থাপনের প্রতিবাদে এবং তা শীঘ্রই বাতিলের দাবিতে পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ডাকে টানা ৭২ ঘন্টার হরতালের প্রথম দিনে স্বতঃষ্ফুর্ত ও সর্বাত্বক হরতাল পালন করায় পার্বত্য বাসীকে অভিনন্দন জানান।

দাবী আদায়ের লক্ষে আজকেরমত বাকী আগামী ৪৮ ঘন্টার হরতালকে স্বতঃ¯ফুর্তভাবে পালন করার জন্য তিন পার্বত্য জেলার সংশ্লিষ্ট সকলকে আহবান জানান এবং আগামী কর্মসুচী ঘোষণা দেন যার মধ্যে-
১। আগামী বৃহস্পতিবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজয় বাংলার পাদদেশে মানববন্ধন কর্মসুচী পালন।
২। জাতীয় সংসদে স্পীকার বরাবর স্মারকলিপি প্রদান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন