হরতালের ২য় দিনে বান্দরবানে বিএনপির দু-গ্রুপের মিছিল ও সমাবেশ : নেতাকর্মীদের সাথে পুলিশের ধস্তাধস্তি

Bandarban BNP pic-5.11.2013

জমির উদ্দিন:

সারাদেশে বিএনপি ঐক্যবদ্ধভাবে তত্বাবধায়ক সরকারের দাবীতে আন্দেলন করলেও বান্দরবান বিবাদমান বিএনপির দু-গ্রুপ আলাদা ভাবে মিছিল সমাবেশ করেছে। উভয় গ্রুপকে সামাল দিতে পুলিশের হিমশিম খেতে হয়েছে। এসময় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধস্তাধস্তির ঘটনা ঘটেছে।

এদিকে হরতালের সমর্থনে মঙ্গলবার বান্দরবান বাজারে বিএনপির দু-গ্রুপের নেতাকর্মীরা পাল্টাপাল্টি মিছিল-সমাবেশের ঘটনায় সাময়িক উত্তেজনা ছড়িয়ে পড়ে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, মঙ্গলবার সকালে নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের দাবিতে ডাকা ৬০ ঘন্টা হরতালের দ্বিতীয় দিনে বান্দরবানে পুলিশি বাঁধা উপেক্ষা করে বিএনপির কেন্দ্রীয় কমিটির উপজাতীয় বিষয়ক সম্পাদিকা মা ম্যা চিং এর নেতৃত্বে স্বেচ্ছাসেবকদল,যুবদল,কৃষকদল,ছাত্রদল, বিএনপির একাংশের নেতাকর্মীরা শহরে মিছিল করে। বাজারের ট্রফিকমোড়ে অবস্থানের চেষ্ঠা করলে পুলিশের সাথে বিএনপি ও অঙ্গসংগঠনের একাংশ নেতাকর্মীদের ধস্তাধস্তির ঘটনা ঘটে।

পরে মিছিল সহকারে বাজারের হক টাওয়ারের সামনে সমাবেশে করে। সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির নেত্রী মা ম্যা চিং, তৃণমূল দলের আহবায়ক লুসাই মং, জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক জাহাঙ্গীর আলম, জেলা যুবদলের সাধারণ সম্পাদক নেজাম চৌধুরী, পৌর যুবদলের সভাপতি আইয়ুব খান, স্বেচ্ছাসেবকদলের যুগ্ম আহবায়ক চনুমং, কৃষকদলের সাধারণ সম্পাদক মো.কালামসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

সমাবেশে মা ম্যা চিং বলেন, আওয়ামী সরকার নিজেদের সুবিধার্থে ও একতরফা নির্বাচনের জন্য নির্দলীয় ও নিরপেক্ষ তত্বাবধায়ক সরকার সংসদের মাধ্যমে সংবিধানর থেকে বাদ দিয়েছে। তাদের এ নীল নকশা বাংলার জনগন কখনো মেনে নিবেনা। এক তরফা নির্বাচন বিএনপি ও ১৮ দলীয় জোট প্রতিহত করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে বাধ্য করবে।

তিনি বলেন, আমাদের সমাবেশে যারা অংশ গ্রহন করেছে তারা এক নম্বর বিএনপি। অন্যদিকে যারা সমাবেশ করছে তারা আওয়ামীলীগের দালাল পন্তি বিএনপি। সাচিং প্রু জেরীকে ইঙ্গিত করে তিনি বলেন, জেলা বিএনপিতে যোগ্য নেতৃত্বে অভাবে বিএনপি ও অংগসংগঠন গুলোর মধ্যে বিরোধ ও কোন্দল সৃষ্টি হয়েছে। এসব কিছুর দায় একজনকে নিতে হবে। বিএনপির জনসমর্থন থাকার পরও কতিপয় ব্যাক্তির কারণে ১৯৯১ সাল থেকে বান্দরবানের ৩০০নং আসন হাতছাড়া হয়ে আছে।  

অন্যদিকে বিএনপির সাচিং প্রু জেরী গ্রুপ ও জায়ায়াত-শিবিরের নেতাকর্মীরা বিএনপির দলীয় কার্যালয়ের সামনে অবস্থান  ও সমাবেশ করে।

এদিকে সকাল থেকে শহরে কোন পিকেটিং করতে দেখা যায়নি। শহরে রিক্সা, অটো রিক্সা ও হালকা যানচলাচল স্বাভাবিক রয়েছে। শহরে অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে। দূরপাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি। সারাদেশের সাথে বান্দরবানের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। এছাড়াও অভ্যন্তরীন রুটে যানচলাচল বন্ধ বন্ধ রয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণস্থানে অতিরিক্ত পুলিশ মোতায়ান করা রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন