parbattanews

হরতাল সফল করায় বিভিন্ন সংগঠনের অভিনন্দন

SAM_3009

পার্বত্যনিউজ ডেস্ক:
মন্ত্রীসভায় অনুমোদিত বিতর্কিত পার্বত্য ভূমি কমিশন সংস্কার প্রস্তাব বাতিলের দাবীতে পার্বত্য বাঙালী সংগঠনগুলো আহুত আজকের হরতাল সফল করায় পার্বত্যবাসীদের অভিনন্দন জানিয়েছেন বাঙালী সংগঠনগুলো।

পার্বত্য নাগরিক পরিষদের অভিনন্দন
গত ২৭শে মে তিন পার্বত্য জেলায় বহুল বিতর্কিত ভূমি কমিশন আইন সংশোধনী প্রস্তাব মন্ত্রী সভায় অনুমোদন দেয়ার প্রতিবাদে পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ডাকে আজ সকাল-সন্ধ্যা সর্বাত্মক ও স্বতঃর্ফুত হরতাল পালন করায় সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন – পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের প্রতিষ্ঠাতা ও উপদেষ্টা মন্ডলীর সভাপতি ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়া।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম সম্পর্কে ইতোমধ্যে সরকারের নেওয়া পদক্ষেপে পার্বত্য চট্টগ্রামে আমরা অধিকার বঞ্চিত বাঙ্গালী জনগোষ্ঠী গভীরভাবে উদ্বীগ্ন আতংকিত যা সংবিধানের সাথে সাংঘর্ষিক। এ আইন পার্বত্য এলাকায় বাঙ্গালী ও সেনাবাহিনীর অবস্থান এবং সরকারের কর্তৃত্ব¡কে দূর্বল করে দেবে। উপজাতীয় নেতাদের দৌরাত্বে ভূমিহীন হয়ে পড়বে পার্বত্য বাঙ্গালীরা। এক পর্যায়ে পার্বত্য বাঙ্গালীরা পার্বত্য এলাকা ছেড়ে জীবন নিয়ে পালাতে বাধ্য হবে। আর তখনই সুযোগ সন্ধানী সন্তুলারমার স্বাধীন জুম্মল্যান্ড রাষ্ট্রগঠন করতে সহজ হবে।

তিনি বলেন, সেনাবাহিনীর রক্তে রঞ্জিত পার্বত্য চট্টগ্রামে দীর্ঘ ৩৫ বছর যাবত সন্তুলারমা ও তার বাহিনী, বাঙ্গালীদের খুন, ধর্ষণ ও অপহরণ সহ সকল প্রকার মানবতা বিরোধী অপরাধ কর্মকান্ড করার পরও তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে পারেনি সরকার। এই অবস্থায় বিতর্কিত ভূমি কমিশন আইন সংশোধনী প্রস্তাব পাশ হলে সন্তুলারমা তার বিদেশী প্রভুদের ডেকে এনে পার্বত্য এলাকাকে বিচ্ছিন্ন করে দেবে।

তিনি জোড় দিয়ে বলেন, অনতিবিলম্বে যদি সরকার এই প্রস্তাব বাতিল না করে তাহলে পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ সারা দেশের মানুষকে একত্র করে কঠিন আন্দোলনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামকে লাগাতার কর্মসূচীর দিয়ে অচল করে দেয়া হবে।

তিনি খাগড়াছড়িতে হরতালে পিকেটিং কালে উপজাতি সন্ত্রাসী কর্তৃক পিকেটারদের উপর হামলার তীব্রনিন্দা ও মাটিরাঙ্গায় গ্রেফতারকৃত বাঙ্গালী ছাত্র পরিষদের নেতা কর্মীদের  মুক্তির দাবী জানান।
                                                 

পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের অভিনন্দন 

গত ২৭শে মে তিন পার্বত্য জেলায় বহুল বিতর্কিত ভূমি কমিশন আইন সংশোধনী প্রস্তাব মন্ত্রী সভায় অনুমোদন দেয়ার প্রতিবাদে পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ডাকে আজ সকাল-সন্ধ্যা সর্বাত্মক ও স্বতঃর্ফুত হরতাল পালন করায় সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন – পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের রাঙামাটি জেলা সভাপতি মুহাম্মদ ইব্রাহীম ও জেলা সাধারন সম্পাদক মো: আলমগীর হোসাইন।

তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম সম্পর্কে ইতোমধ্যে সরকারের নেওয়া পদক্ষেপে পার্বত্য চট্টগ্রামে আমরা অধিকার বঞ্চিত বাঙ্গালী জনগোষ্ঠী গভীরভাবে উদ্বীগ্ন আতংকিত যা সংবিধানের সাথে সাংঘর্ষিক। এ আইন পার্বত্য এলাকায় বাঙ্গালী ও সেনাবাহিনীর অবস্থান এবং সরকারের কর্তৃত্ত্বকে দূর্বল করে দেবে। উপজাতীয় নেতাদের দৌরাত্বে ভূমিহীন হয়ে পড়বে পার্বত্য বাঙ্গালীরা। এক পর্যায়ে পার্বত্য বাঙ্গালীরা পার্বত্য এলাকা ছেড়ে জীবন নিয়ে পালাতে বাধ্য হবে। আর তখনই সুযোগ সন্ধানী সন্তুলারমার স্বাধীন জুম্মল্যান্ড রাষ্ট্রগঠন করতে সহজ হবে।

তারা আরো বলেন, তিন পার্বত্য জেলার পাহাড়ী-বাঙ্গালীদের মধ্যে হিংসা, হানাহানি বৈষম্যসৃষ্টিকারী এবং বাংলাদেশের মানচিত্র থেকে পার্বত্য এলাকাকে মুছে দিতে পারে এমন বিতর্কিত ভূমি কমিশন আইন সংশোধনী প্রস্তাব শীঘ্রই বাতিলের জন্য সরকারের নিকট আহ্বান জানান।

তিনি তারা জোর দিয়ে বলেন, অনতিবিলম্বে যদি সরকার এই প্রস্তাব বাতিল না করে তাহলে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদ সারা দেশের মানুষকে একত্র করে কঠিন আন্দোলনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামকে লাগাতার কর্মসূচীর দিয়ে অচল করে দেয়া হবে।

তারা ব্যবসায়ী, সড়ক ও নৌ-পথ পরিবহন মালিক সমিতি, আইন শৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সকলকে স্বতঃর্ফুত সকাল-সন্ধ্যা সর্বাত্মক হরতাল পালন করায় অভিনন্দন জানিয়েছেন।    
 

Exit mobile version