হাইতিতে বন্যা ও ভূমিধস, ৪২ জনের মৃত্যু

fec-image

হাইতিতে ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অনন্ত ৪২ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ হয়েছে আরও ১১ জন। এছাড়া আহত লোকের সংখ্যা ৮৫। দেশটির জনসুরক্ষা–বিষয়ক কর্মকর্তারা গতকাল সোমবার এ কথা জানিয়েছেন।

পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি জাতীয় জরুরি পরিচালনা কেন্দ্রকে সম্ভাব্য সব ধরনের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে ৪০ কিলোমিটার দূরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর লিওগানের অবস্থা বেশি খারাপ। শহরটির আশপাশের তিনটি নদী প্লাবিত হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

শহরটির কর্মকর্তারা বলছেন, এখানে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। লিওগানের মেয়র আর্নসন হেনরি বলেন, ‘শহরবাসী হতাশ হয়ে পড়েছেন। তারা সবকিছু হারিয়েছেন।’
হাজারো পরিবার বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে উল্লেখ করে মেয়র হেনরি বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের জরুরি ভিত্তিতে খাদ্য, খাওয়ার পানি ও ওষুধ দরকার।

হাইতিতে নিয়োজিত জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সমন্বয়ক জঁ মার্টিন বাওয়ের বলেন, ‘যদিও এটি হারিকেন বা গ্রীষ্মমণ্ডলীয় ঝড় নয়, তবে ক্ষতিগ্রস্ত এলাকার অবস্থা আমলে নেওয়ার মতো।’

অর্থনৈতিক দুরবস্থা, রাজনৈতিক অস্থিরতা ও গ্যাং সহিংসতার জেরে ক্যারিবীয় অঞ্চলের দ্বীপদেশটিতে মানবিক সংকট চলছে। এ অবস্থায় দেশটির ১০ বিভাগের মধ্যে ৭টিই বৈরী আবহাওয়ার কবলে পড়ল।

জাতিসংঘ বলছে, ভারী বৃষ্টিতে ৩৭ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছে প্রায় সাড়ে ১৩ হাজার মানুষ। এই বন্যার আগে হাইতির প্রায় অর্ধেক মানুষের মানবিক সহায়তার দরকার ছিল। গত পাঁচ বছরে সংখ্যাটি দ্বিগুণ হয়েছে।

সূত্র: সিএনএন

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বন্যা, ভূমিধস, মৃত্যু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন