হিন্দী সিনেমা প্রদর্শনের বিরুদ্ধে কাফনের কাপড় পড়ে রাস্তায় চলচ্চিত্র শিল্পী ও কলাকুশলীরা

219

বিনোদন ডেস্ক:

২০ জানুয়ারি চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৯টি সংগঠন ঘোষণা দিয়েছিলো হিন্দি আর উর্দু ছবি বাংলাদেশে প্রবেশ করলে কাফনের কাপড় পরে তারা রাস্তায় নামবেন। যেমন কথা তেমন কাজ। ২১ জানুয়ারি দুপুরে বিএফডিসি থেকে কাফনেড় কাপড় পরে একটি বিক্ষোভ মিছিল নিয়ে জাতীয় প্রেসক্লাবে এসে মিলিত হন শিল্পী, নির্মাতা ও চলচ্চিত্রের কলাকুশলীরা। এ সময় তারা বিভিন্ন স্লোগান দেন। তাদের দাবি, প্রয়োজনে জীবন দেবেন কিন্তু হিন্দি আর উর্দু ভাষার চলচ্চিত্র বাংলাদেশে প্রচার করতে দেবেন না।

এদিকে শুক্রবার দেশের বেশ কিছু প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে হিন্দি চলচ্চিত্র ‘ওয়ান্টেড’। এই ছবির মাধ্যমে দীর্ঘদিন পর বাংলাদেশে হিন্দি ও উর্দু ছবির দুয়ার খুলতে যাচ্ছে। আর এ কারণেই গত কয়েকদিন ধরে প্রতিবাদ মুখর হয়ে উঠেছে বাংলাদেশের চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন ও তারকারা। এরই অংশ হিসেবে কাফনের কাপড় পরে প্রতিবাদ করেন তারা।

এতে উপস্থিত ছিলেন পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার, শিল্পী সমিতির সভাপতি শাকিব, সাধারণ সম্পাদক মিশা সওদাগর, আহমেদ শরীফ, অমিত হাসান, ওমর সানী, রুবেল, পরীমনি, অমৃতা, সহ আরো অনেকেই।

উল্লেখ্য, ২০১০ সালের জানুয়ারি মাসে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে ভারতীয় ১২টি চলচ্চিত্র আমদানির জন্য এলসি খোলা হয়েছিল। এর মধ্যে হিন্দি নয়টি ও বাংলা চলচ্চিত্র ছিল তিনটি। তবে হিন্দি কোনও চলচ্চিত্র মুক্তি না পেলেও ২০১১ সালে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন সিনেমা হলে দেখানো হয়েছিল ভারতীয় বাংলা ছবি ‘জোর’, ‘বদলা ও ‘সংগ্রাম’। তখন থেকেই চলচ্চিত্র অঙ্গনের সংশ্লিষ্টরা ভারতীয় চলচ্চিত্র প্রদর্শনের প্রতিবাদ জানিয়ে আসছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন