হিলট্র্যাক্টস রেগুলেশন’ আইন বহাল রাখার দাবি খাগড়াছড়ি হেডম্যান-কারবারীদের

fec-image

১৯০০ সনের হিলট্র্যাক্টস বিধিমালা পুন:বহালের দাবীতে খাগড়াছড়ি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারক লিপি প্রদান করেছে খাগড়াছড়ি জেলা হেডম্যান এসোসিয়েশন।

বুধবার (২ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসের কাছে এই স্মারকলিপি তুলে দেন হেডম্যান এসোসিয়েশন’র নেতৃবৃন্দ।

এর আগে খাগড়াছড়ির বিভিন্ন উপজেলা থেকে আসা দুই শতাধিক হেডম্যান-কারবারী খাগড়াছড়ি প্রেসক্লাবের সামনে একত্রিত হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে যায়।

এসময় খাগড়াছড়ি জেলা হেডম্যান এসোসিয়েশনের সভাপতি ও হাফছড়ি ইউপির সাবেক চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী, সহ-সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা, সাধারণ সম্পাদক স্বদেশ প্রীতি চাকমা, সাংগঠনিক সম্পাদক রনজিত ত্রিপুরা, সিএইচটি নারী হেডম্যান নেটওয়ার্কের সভাপতি জয়া ত্রিপুরা ও আনেউ চৌধুরী নয়ন ছাড়াও বিভিন্ন মৌজার শতাধিক হেডম্যান ও কারবারী উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বরাবর প্রেরিত স্মারকলিপিতে তারা বলেন, স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যূদয়ের পর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণের কৃষ্টি, সংস্কৃতি, ঐহিত্য, পাহাড়ি জনগোষ্ঠির রীতিনীতি এবং প্রথাসমূহ সংরক্ষণের জন্য ১৯০০ সনের হিলট্র্যাক্টস রেগুলেশন প্রণয়ন করা হয়।

কিন্তু ২০০৩ সনে হাইকোর্ট ১৯০০ সনের হিলট্র্যাক্টস রেগুলেশনকে মৃত ঘোষণা করে। পরবর্তীতে ২০১৭ সনে আপীল বিভাগ হাইকোর্টের রায়কে খারিজ করে ১৯০০ সনের রেগুলেশনকে বৈধ ও কার্যকর ঘোষণা করে।

সম্প্রতি আইনটি আবারও আপীল বিভাগে রিভিউর জন্য উত্থিত হওয়ায় পার্বত্য অঞ্চলে বসবাসকারী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণ শঙ্কার মধ্যে পড়েছে উল্লেখ করে প্রদান শেষে খাগড়াছড়ি জেলা হেডম্যান এসোসিয়েশনের সভাপতি ও হাফছড়ি ইউপির সাবেক চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণের কৃষ্টি, সংস্কৃতি, ঐহিত্য, পাহাড়ি জনগোষ্ঠির রীতিনীতি ও প্রথা সমূহ সংরক্ষণের জন্য আইনটি বলবৎ রাখতে সরকারের কাছে আবেদন জানানো হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন