Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

১০০টি সিনেমা ডাউনলোড করা যাবে তিন সেকেন্ডে

high-speed-download-26093794তথ্য প্রযুক্তি ডেস্ক:
ব্রিটেনের একদল গবেষক ‘ফাইভ জি’ নিয়ে গবেষণায় নয়া লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেললেন। ফাইভ জি ডেটা কানেকশন নিয়ে গবেষণায় বিজ্ঞানীরা এক ‘টেরাবাইট’ করে ডেটা এক সেকেন্ডে ডাউনলোড করতে সক্ষম হলেন।

ইউনিভার্সিটি অফ সারে’তে ‘ফাইভ জি ইননোভেশন সেন্টার’-এ গবেষকরা দিনরাত পরিশ্রম করছিলেন ফাইভ জি কানেকশন নিয়ে। এখন বাজারে যে ফোর জি কানেকশন পাওয়া যায়, তার থেকে ৬৫ হাজার গুণ বেশি দ্রুত কাজ করবে এই ফাইভ জি। এক টেরাবাইট প্রতি সেকেন্ড গতিতে ডাউনলোড হলে ১০০টি সিনেমা মাত্র তিন সেকেন্ডে ডাউনলোড করা যাবে।

বিবিসি সূত্রে খবর, সাধারণ ফোর জি কানেকশনের তুলনায় ফাইভ জি-র গতি ৬৫ হাজার গুণ বেশি। সারে-র টিম যে ফাইভ জি নিয়ে কাজ করছেন তার গতি ছাপিয়ে গিয়েছে স্যামসংয়ের ফাইভ জি-র রেকর্ড স্পিডকেও। বিদেশের বাজারে স্যামসং তাদের পণ্যে যে ফাইভ জি ব্যবহারের সুযোগ দিয়েছে সেখানে প্রতি সেকেন্ডে ৭.৫ জিবি ডেটা ডাউনলোড করা যায়। যা সারে-র টিমের আবিষ্কৃত ফাইভ জি-র তুলনায় ১ শতাংশও নয়। ২০১৮ সাল নাগাদ এই ফাইভ জি বাজারে আনা হতে পারে বলে ইঙ্গিত মিলেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন