parbattanews

১৮ দলের মহাসমাবেশকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে টানটান উত্তেজনা

পার্বত্য নিউজ রিপোর্ট

হরতালে মাঠে না পাওয়া গেলেও মিছিল সমাবেশে ঠিকই ব্যাপক উপস্থিতি থাকে বিএনপি নেতাকর্মীদের। এরই প্রেক্ষিতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট শনিবার ঢাকার শাপলা চত্ত্বরে বড় ধরণের সমাবেশের ডাক দিয়েছে। বিএনপি বা ১৮ দলের আর পাঁচটি সমাবেশের মতো এই সমাবেশকে মনে করছেনা এর নেতাকর্মীরা। বিভিন্ন সূত্রে জানা গেছে, সমাবেশে যোগ দিতে এরই মধ্যে সারাদেশ থেকে বিপুল পরিমাণ নেতাকর্মী ঢাকায় জড়ো হয়েছে। সমাবেশের পরদিন হেফাজতে ইসলামের ঢাকা অবরোধ কর্মসূচী থাকায় এবারের সমাবেশটি ভিন্ন মাত্রা পেয়েছে। রাজধানীতে সমাবেশকে ঘিরে নানা গুঞ্জন ও গুজব সৃষ্টি হয়েছে এবং তা বিস্তৃত হয়েছে সাইবার ওয়ার্ল্ডেও। ফেসবুকে মন্তব্য এসেছে, খালেদা জিয়া শাপলা চত্ত্বরে অবস্থান কর্মসূচী ঘোষণা করতে পারেন। তবে বিএনপি’র কোনো সূত্রই এ কথা স্বীকার করেনি। এদিকে সমাবেশের আগে প্রধানমন্ত্রীর অন্তবর্তী সরকার মেনে নেয়ার প্রস্তাব ও শেষ মূহুর্তে শাপলা চত্ত্বরে সমাবেশের অনুমতি দানের বিষয়টিতে ১৮ দলের নেতাকর্মীরা চাঙ্গা হয়ে উঠেছে। তাদের মধ্যে বইছে টানটান উত্তেজনা।         

রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে শনিবার ১৩ শর্তে সমাবেশ করার অনুমতি পেয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। শুক্রবার বিকেলে অনুমতি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও দলটির মুখপাত্র শামসুজ্জামান দুদু । এর আগে শুক্রবার দুপুরে অনুমতি না পেলেও যেকোনো মূল্যে সমাবেশ করার ঘোষণা দেয় বিরোধী জোট।
 
সাভারে ভবন ধসে বিপুল প্রাণহানির প্রতিবাদ, জড়িতদের শাস্তি ও তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে এক সপ্তাহ আগে এক সংবাদ সম্মেলনে ৪ মে রাজধানীতে সমাবেশের ঘোষণা দেয় ১৮ দল। পরবর্তীতে জোটের পক্ষ থেকে মতিঝিলের শাপলা চত্বর অথবা নয়াপল্টনের নাইটিংগেল মোড়ে সমাবেশ করার অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু এ দু’টি স্থানের একটিতেও সমাবেশ করার অনুমতি না দিয়ে বিএনপির কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতির কথা জানানো হয় পুলিশের পক্ষ থেকে।

এতে ১৮ দলীয় জোট রাজি না হওয়ায় তাঁরা শুক্রবার মহানগর পুলিশের কমিশনার বেনজীর আহমেদের সঙ্গে আলোচনায় বসেন। সেখানেই জোটকে শাপলা চত্বরে সমাবেশ করার অনুমতি দেয়া হয়। 

কালকের সমাবেশে বিপুলসংখ্যক নেতা-কর্মী ও সমর্থকের অংশগ্রহণ নিশ্চিত করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ১৮-দলীয় জোট। বিএনপির নেতারা ইতিমধ্যে ঢাকায় আসতে শুরু করেছেন বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ।

Exit mobile version