parbattanews

১৯ বার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে মিয়ানমার

বিদেশ ডেস্ক:

মিয়ানমারের বিরুদ্ধে ১৯ বার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তোলা হয়েছে। নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের এই অভিযোগ তোলা হয়। জাতিসংঘের ওয়েব টেলিভিশনে প্রচারিত সেই বৈঠকের লাইভ সম্প্রচার থেকে এসব কথা জানা গেছে।

বাংলাদেশের স্থানীয় সময় বৃহস্পতিবার দিনগত রাত ১টার দিকে নিরাপত্তা পরিষদের বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা শুরু হয়। শুরুতেই আনুষ্ঠানিক বক্তব্য দেন মহাসচিব গুয়েতেরেজ। বক্তব্যে তিনি সহিংসতা নিরসন, সেনা অভিযান বন্ধ, রাখাইনে মানবিক সহায়তার অবাধ প্রবেশগম্যতা নিশ্চিতের তাগিদ দেন।

এক পর্যায়ে আলোচনার সুযোগ পান জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আবুল মাসুদ মোমেন। মিয়ানমারের বিরুদ্ধে ১৯ বার আকাশ সীমা লঙ্ঘনের অভিযোগের পাশাপাশি তিনি সীমান্তে মাইন পুঁতে রাখারও অভিযোগ করেন।

নিরাপত্তা পরিষদের ওই বৈঠকে বাংলাদেশের জাতিসংঘ প্রতিনিধি মোমেন রাখাইনের সাম্প্রতিক ঘটনাকে জাতিসংঘের ধারাবাহিকতায় জাতিগত নিধন ও মানবতাবিরোধী অপরাধ আখ্যা দেন।

তিনি জানান, সাম্প্রতিক রাখাইন সহিংসতা কিংবা মানবতাবিরোধী অপরাধ ও জাতিগত নিধন থেকে বাঁচতে এরইমধ্যে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। এদের মানবিক সহায়তা নিশ্চিত করা হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ। সহায়তা দিতে এগিয়ে আসায় আন্তর্জাতিক সম্প্রদায়কে ধন্যবাদও জানানো হয়েছে ঢাকার পক্ষ থেকে।

বাংলা ট্রিবিউন

Exit mobile version