২৫ বছরেও পার্বত্য চুক্তি বাস্তবায়িত হয়নি: সন্তু লারমা

fec-image

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা বলেন-২৫ বছরেও পার্বত্য চুক্তি বাস্তবায়িত হয়নি। রোববার (১০ এপ্রিল) সকালে বিজু, সাংগ্রাই, বৈসুক, বিহু, বিষু ও সাংক্রান উদযাপন কমিটির আয়োজনে রাঙামাটি পৌরসভা মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সন্তু লারমা বলেন, পাহাড়ে জুম্ম জাতি গোষ্ঠির নিরাপদ জীবন ও সংস্কৃতি কৃষ্টি রক্ষায় পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়েছিলো। কিন্তু চুক্তির ফসল আমরা ভোগ করতে পারিনি। নানাবিধ প্রতিকূল পরিবেশে পার্বত্য অঞ্চলের জুম্ম জাতিগোষ্ঠিকে অস্বস্তিকর জীবন অতিবাহিত করতে হচ্ছে।

সন্তু লারমা আরও বলেন, পাহাড়ের বসবাসরত ১৫টি জাতিগোষ্ঠির মানুষ তাদের নিজস্ব ভাষা, কৃষ্টি ও সংস্কৃতি নিয়ে স্বাছন্দে জীবন ধারণ করতে চায়। তাই পার্বত্য চট্টগ্রামের শান্তিচুক্তি বাস্তবায়নের জন্য তিনি জোর আহ্বান জানান।

এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। এরপর ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

বিজু, সাংগ্রাই, বৈসুক, বিহু, বিষু ও সাংক্রান উৎসব উদযাপন পরিষদের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে এসময় জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভার পর পৌর প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন