parbattanews

২৬ মার্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পরিবেশিত হবে বান্দরবানের ১২ জাতি স্বত্ত্বার নৃত্য


স্টাফ রিপোটার:
২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বান্দরবানের ১২টি সম্প্রদায় সম্প্রীতির নৃত্য ও গান পরিবেশন উপলক্ষে পুরাতন রাজবাড়ী মাঠে চলছে মহড়া।

“ সুন্দর সম্প্রীতির মোদের বাংলাদেশ-পাহাড়ী বা বাঙ্গালী এদেশ বাসী-এক সাথে এগিয়ে যাবো” এই গানটি প্রথমে মারমা ভাষায় পরে বাংলা ভাষায় চয়ন করা হয়েছে। গানটির তালে তালে চলে সম্প্রীতির দলীয় নৃত্য।

মারমা শিল্পী গোষ্ঠির প্রতিষ্ঠাতা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনিষ্টিটিউটের প্রশিক্ষক চথুই প্রু মারমা জানান, এবারই প্রথম ১২টি সম্প্রদায়ের ৯৬ জনের বিশাল শিল্পীর বহর নিয়ে সম্প্রীতির নৃত্য পরিবেশন করা হবে।

এর আগে ১৯৯৩ সালে বান্দরবান থেকে মাত্র ৫টি পাহাড়ী সম্প্রদায়ের শিল্পীরা জাতীয় স্টেডিয়ামে ডিসপ্লেতে অংশ নিয়েছিল। তিনি সম্প্রীতি নৃত্যের ডিসপ্লেটির কোরিওগ্রাফি করেছেন বলে জানান। ১১ পাহাড়ী সম্প্রদায় তাদের নিজস্ব পোষাক, গয়না পরিহিত করে  নৃত্যের মধ্যদিয়ে তাদের কৃষ্টি, ও ঐতিহ্য জাতির কাছে তুলে ধরে।

তিনি আরো জানান, বাংলাদেশের একমাত্র বান্দরবানে ১১টি পাহাড়ী সম্প্রদায়ের বসবাস। সম্প্রীতির ধারণ করে বলেই বাংলাদেশ থেকে একমাত্র বান্দরবানের ক্ষুদ্র নৃ গোষ্ঠির শিল্পীরা জাতীয় ষ্টেডিয়ামে ডিসপ্লে করার সুযোগ পেয়েছে। তাই প্রধানমন্ত্রী ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনিষ্টিটিউটের পরিচালক মং নু চিং মারমা জানান, এ অনুষ্ঠানটি রাঙ্গামাটির কালচারাল ইনষ্টিটিউট করার কথা ছিল। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপির বলিষ্ঠতায় বান্দরবান অনুষ্ঠান করার সুযোগ পেয়েছেন। এছাড়া জাতীয় দিবসে প্রধানমন্ত্রীর সামনে জাতীয় ষ্টেডিয়ামে পারফর্ম করার সুযোগ সহজ বিষয় না।

Exit mobile version