parbattanews

২৮ মার্চ থেকে যাত্রা শুরু করছে রাঙ্গামাটি মেডিকেল কলেজ: প্রশাসনের সর্বোচ্চ নিরাপত্তা জোরদার

রাঙামাটি মেডিকেল কলেজ

চৌধুরী হারুনুর রশীদ, রাঙ্গামাটি থেকে:
আগামী ২৮ মার্চ থেকে যাত্রা শুরু করছে রাঙ্গামাটি মেডিকেল কলেজ। ১০ জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মেডিকেল কলেজের শ্রেণী কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বশেষ ১৮মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সভায় নিয়মিত শ্রেণী কার্যক্রমসহ মেডিকেল কলেজটির সব শিক্ষা কার্যক্রম চালুর সিদ্ধান্ত হয়। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী ২৮ মার্চ শুরু হতে যাচ্ছে চলতি শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীদের পাঠদানসহ যাবতীয় শিক্ষা কার্যক্রম।

এদিকে মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রমকে সামনে রেখে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে প্রশাসন। সব ধরনের প্রস্তুতি নিয়েছে প্রশাসন ও মেডিকেল কলেজের পরিচালনা বোর্ড। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনাসহ আইনশৃংখলা রক্ষায় কঠোর অবস্থান নিয়েছে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী।

বুধবার সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় এসব তথ্য জানানো হয়েছে। সভায় হুশিয়ারি করে বলে দেয়া হয়েছে, মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম ঘিরে যদি কেউ কোনো রকম বাধা বা বিশৃংখলা সৃষ্টির চেষ্টা চালায় তাহলে জনগণের নিরাপত্তার স্বার্থে তা কঠোরভাবে দমন করা হবে। সভায় রাঙ্গামাটি মেডিকেল কলেজ নিয়ে কারও কোনো ভিন্নমত বা দাবি-দাওয়া থাকলে সেসব বিষয়কে ঘিরে কোনো আন্দোলন বা অন্য কোনো কর্মসূচির নামে বিশৃংখলা সৃষ্টির চেষ্টা না করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে এগিয়ে আসার আহবান জানানো হয়।

জেলা প্রশাসক মো. সামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটির মহিলা এমপি ফিরোজা বেগম চিনু। বক্তব্য রাখেন সেনাবাহিনীর রাঙ্গামাটি সদর জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল মানিক সামসুদ্দীন মো. মঈন, পুলিশ সুপার তারিকুল ইসলাম ও কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. টিপু সুলতানসহ প্রশাসনিক কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধি এবং গণ্যমান্য ব্যক্তি।

উল্লেখ্য, গত ১০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাঙ্গামাটি মেডিকেল কলেজের শ্রেণী কার্যক্রম উদ্বোধনের দিন তার প্রতিবাদে রাঙ্গামাটি জেলায় অবরোধ ডাকে পাহাড়ি ছাত্র পরিষদ। অবরোধকে ঘিরে ছাত্রলীগ-পিসিপির সংঘর্ষ রূপ নেয় পাহাড়ি-বাঙালি সহিংসতায়। পরিস্থিতি এমন পর্যায়ে চলে যায় যা নিয়ন্ত্রণে শহরে ১৪৪ ধারাসহ কারফিউ দিতে বাধ্য হয় প্রশাসন। ২৮ মার্চ এ মেডিকেল কলেজটির আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরুকে ঘিরে যাতে কেউ কোনো বিশৃংখলা ঘটাতে না পারে সেজন্য কঠোর অবস্থান নিয়েছে প্রশাসন ও আইনশৃংখলা বাহিনী।

জানা যায়, শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল সংলগ্ন নির্মিত করনারি ভবনে। কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. টিপু সুলতান এক সরকারি প্রজ্ঞাপনে শ্রেণী শুরুর আগে ভর্তি হওয়া সব ছাত্রছাত্রীদের শ্রেণীকক্ষে উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছেন। তিনি জানান, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

Exit mobile version